আইন ও অপরাধবগুড়া জেলা

বগুড়া জেলার উন্নয়নে পুলিশ ইতিবাচক কাজ করবে- এসপি সুদীপ চক্রবর্ত্তী

বগুড়া সদর সহ জেলার সকল এলাকায় পুলিশ সদস্যরা তার দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করে যাচ্ছে। সদর ও পৌর এলাকার মাদক, সন্ত্রাস নির্মূল করে একটি সুস্থ পরিবেশ তৈরিতে পুলিশ কাজ করছে। সদর উপজেলা ও পৌর এলাকায় বিট পুলিশিং রয়েছে। যার মাধ্যমে সাধারণ মানুষ সুন্দর ও স্বাভাবিক ভাবে জটিলতা ছাড়াই পুলিশী সেবা তার নিজ এলাকায় নিতে পারে। প্রয়োজন অনুসারে আরও পুলিশী ব্যবস্থা জোরদার করা হবে। প্রতিটি এলাকার সমস্যা চিহ্নিত করতে পুলিশ নিজ নিজ এলাকার জনপ্রতিনিধিদের সহযোগিতা করতে হবে। তাহলে অপ্রীতিকর যে কোন পরিস্থিতি পুলিশ সদস্যরা নিয়ন্ত্রণ করে এলাকায় শান্তি শৃংখলা বজায়ে কাজ করবে। প্রতিটি এলাকায় সামাজিক কর্মকাণ্ডের প্রসার ঘটাতে হবে, যাতে যুব সমাজ মাদকের ভয়াল থাবা থেকে নিজেকে দূরে রেখে এলাকার সামাজিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করতে পারে। শহরের যানজট নিরসনে জেলা পুলিশ বিভাগের ট্রাফিক বিভাগ কাজ করছে। ইতিমধ্যে শহরের গুরুত্বপূর্ণ এলাকায় ব্যাটারি চালিত মোটা চাকার অটোরিক্সার প্রবেশ বন্ধ করা হয়েছে।

আগামীতে বগুড়ায় ইউপি নির্বাচনের পরিবেশ অনুকূলে রাখতে যে কোন ধরনের ষড়যন্ত্র প্রতিহত করতে কাজ করে যাবে। বিট পুলিশিং এর মধ্যে দিয়ে জনসম্পৃক্ততা গড়ে তোলা হয়েছে। পুলিশী সেবার পরিবর্তন হচ্ছে। এখন একটি ৯৯৯ কলের মধ্যে মানুষ তার কাঙ্ক্ষিত সেবা পাচ্ছে। মানুষ এখন সহজে থানায় আসতে পারে। ভয় পায় না পুলিশের কাছে সেবা নিতে। পুলিশই জনতা, জনতাই পুলিশ সেবার মধ্যে দিয়ে তা প্রকাশ হচ্ছে। বগুড়া জেলার উন্নয়নে পুলিশ বিভাগ ইতিবাচক কাজ করবে। বগুড়া থেকে সকল মাদক, চাঁদাবাজ, সন্ত্রাস নির্মূলে কাজ করবে পুলিশ বিভাগ। যদি কোন পুলিশ সদস্য মাদক সন্ত্রাসের সাথে জড়িত হয়, এবং তা যদি প্রমাণ হলে সেই পুলিশ সদস্যকে চাকুরীচ্যুত করে আইনের আওতায় আনা হবে বলে আইজিপি মহোদয় অঙ্গীকার করেছেন।

তিনি আরও বলেন, জেলায় মাদক ব্যবসায়ীদের চিহ্নিত করা হয়েছে। ইতিমধ্যে চিহ্নিত শতাধিক মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করে আইনের আওতায় আনা হয়েছে। প্রতিটি এলাকায় কিশোর গ্যাং নির্মূল করে কিশোরদের পড়ার টেবিলে ফেরানোর জোর তৎপরতা চালানো হচ্ছে, এতে অবশ্যই অভিভাবককে সচেতন হতে হবে। প্রতিটি ধর্ম বর্ণের মানুষকে এক হয়ে কাজ করতে। প্রতিটি এলাকায় দাদন ব্যবসায়ীদের নির্মূলেও কাজ করছে পুলিশ, যাতে সাধারণ মানুষকে সর্বশান্ত হওয়ার হাত থেকে বাঁচানো যায়। শহরের প্রতিটি এলাকায় অপরাধ নির্মূলে কাজ করতে হবে। পুলিশ সাধারণ মানুষের সেবায় বন্ধু হয়ে কাজ করবে। বগুড়া জেলা পুলিশের সকল ইউনিট এই জেলা নিরাপদ জেলা হিসেবে গড়ে তুলতে কাজ করে যাচ্ছে। সকলে মিলে বগুড়াকে আদর্শ শহর হিসেবে গড়ে তুলতে হবে।

মঙ্গলবার বিকেলে বগুড়া সদর থানা আয়োজিত সদর এলাকার জনপ্রতিনিধি, ব্যবসায় প্রতিনিধি ও স্থানীয় ব্যক্তিবর্গের অংশগ্রহনে মুক্ত আলোচনায় ওপেন হাউজ ডে’তে জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী বিপিএম-সেবা প্রধান অতিথির বক্তব্যে একথা গুলো বলেন।

সদর এলাকায় শান্তি শৃংখলা, আইনশৃঙ্খলা ও নাগরিকদের সার্বিক সহযোগিতার লক্ষ্যে মুক্ত আলোচনায় আরও বক্তব্য রাখেন জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আলী হায়দার চৌধুরী, সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার ফয়সাল মাহমুদ, বগুড়া পৌরসভার প্যানেল মেয়র পরিমল চন্দ্র দাস ও আলহাজ শেখ, বিভিন্ন পৌর কাউন্সিলরবৃন্দ, সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান, কমিউনিটি পুলিশিং কমিটির নেতৃবৃন্দ, পৌর ও সদর এলাকার বিভিন্ন ব্যবসায় সমিতির নেতৃবৃন্দ ও স্থানীয় ব্যক্তিবর্গ।

ওপেন হাউজ ডে’র মুক্ত আলোচনায় বগুড়া পৌর ও সদর এলাকার মাদক সেবী ও মাদক ব্যবসায়ী, সন্ত্রাস, ভূমিদস্যুতা, চোরাকারবারি, ছিনতাই, চুরি, ইভটিজিং, কিশোর গ্যাং, শহরের যানজট নিরসন সহ সকল প্রকার অনৈতিক কর্মকাণ্ড নির্মূলের বিষয় তুলে ধরেন বক্তারা। সেইসাথে পুলিশী সেবা সাধারণ মানুষ খুব সহজে পায় সেবিষয়টিও তুলে ধরা হয়।

সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সেলিম রেজার সভাপতিত্বে ওপেন হাউজ ডে’র মুক্ত আলোচনায় বগুড়া সদর থানার ইন্সপেক্টর (তদন্ত) আবুল কালাম আজাদ, ইন্সপেক্টর (অপারেশন) শাহিনুজ্জামান, বিভিন্ন পুলিশ ফাঁড়ির ইন্সপেক্টর, এসআই, এএসআই সদর থানা পুলিশের কর্মকর্তা ও সদস্যরা, স্থানীয় ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

এই বিভাগের অন্য খবর

Back to top button