জাতীয়

জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে শুরু হয়েছে জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশন। এ অধিবেশনে যোগ দিতে ১৮ সেপ্টেম্বর দেশ ছাড়ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

করোনা মহামারির কারণে এক বছর পর এবার সীমিত আকারে অধিবেশনে যোগ দিচ্ছেন বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা। গতবার অনলাইনে হলেও এবারের সম্মেলনে সশরীরে যোগ দেয়ার কথা রয়েছে ৪৩ দেশের সরকার প্রধান, ২৩ দেশের পররাষ্ট্রমন্ত্রী, ৩ উপ-প্রধানমন্ত্রী এবং একজন ভাইস প্রেসিডেন্টের। 

আগামী ২৪ সেপ্টেম্বর অধিবেশনে বাংলায় ভাষণ দেয়ার কথা প্রধানমন্ত্রীর। নিউইয়র্কে জাতিসংঘের অধিবেশন ছাড়াও পরমাণু শক্তি ও বিশ্ব পরিস্থিতি নিয়ে দুটি উচ্চ পর্যায়ের বৈঠকে অংশ নেবেন শেখ হাসিনা। 

স্থানীয় সময় মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) ৭৬তম অধিবেশনের সভাপতির দায়িত্ব নেন মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ শহীদ। বিদায়ি প্রেসিডেন্ট ভলকান বজকিরের কাছ থেকে দায়িত্ব নেন তিনি। এরআগে ৭৫তম অধিবেশনের সমাপ্তি টানেন মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি বলেন, বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় ক্রান্তিকাল অতিক্রম করছে বিশ্ববাসী।

গত বছর ভাচুর্য়াল অধিবেশনের কারণে রাষ্ট্র ও সরকার প্রধানরা সশরীরে যোগ দিতে পারেন নি। করোনা মহমারির মধ্যে এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিউইয়র্কের সফর হবে সংক্ষিপ্ত এবং সফরসঙ্গীও হবে কম।

এ বিভাগের অন্য খবর

Back to top button