দিবস

বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস আজ

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় শুক্রবার (১০ সেপ্টেম্বর) বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে এবারের প্রতিপাদ্য ‘কর্মের মাধ্যমে আশা তৈরি করা’ নির্ধারণ করা হচ্ছে।

২০০৩ সালে থেকে আত্মহত্যা প্রতিরোধের উদ্দেশে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে অনেক দেশই দিনটিকে পালন করে আসছে। দিবসটি পালনে আন্তর্জাতিক আত্মহত্যা প্রতিরোধ সংস্থার সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও বৈশ্বিক মানসিক স্বাস্থ্য ফেডারেশন একযোগে কাজ করে থাকে। ২০১১ সালে আনুমানিক ৪০টি দেশ দিবসটি উদযাপন করে।

২০১৪ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার করা মানসিক স্বাস্থ্য সংক্রান্ত একটি প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের নিম্ন আয়ের কোনো দেশেই আত্মহত্যা প্রতিরোধে কোনো কৌশল বা কর্মপন্থা ঠিক করা নেই। যেখানে নিম্ন মধ্য আয়ের দেশগুলোর ১০ শতাংশ এবং উচ্চ আয়ের সব দেশেই এই প্রতিরোধ ব্যবস্থা রয়েছে।

উল্লেখ্য, পৃথিবীতে প্রতিদিন এক লাখ মানুষের মধ্যে ১৩ হাজার ৪২ জন আত্মহত্যা করে। বর্তমানে মেয়েদের তুলনায় ছেলেদের আত্মহত্যার পরিমাণ ৩ গুণ বেশি। পৃথিবীতে প্রতিদিন গড়ে ১৩২ জন আত্মহত্যা করে। আর বাংলাদেশে প্রতি বছরে প্রতি লাখে গড়ে ১২ হাজার ৮০৮ আত্মহত্যা করে, যা ঊর্ধ্বমুখী।

বাংলাদেশের মেয়েদের তুলনায় ছেলেদের আত্মহত্যার প্রবণতা বেশি। ২০১৯-২০ কোভিড সময়ে বাংলাদেশে আত্মহত্যা করছে ১৪ হাজার ৪৩৬ জন। যাদের মধ্যে ২০-৩৫ বয়সের লোক বেশি আত্মহত্যা প্রবণ।

Back to top button