শাজাহানপুর উপজেলা

শাজাহানপুরের খাউড়াদহে নৌকা বাইচ দেখতে মানুষের ভীড়

নৌকা বাইচ কে ঘিরে খাউড়া ব্রিজ এবং নারিল্যা ব্রিজ এলাকায় ক্রীড়ামোদী মানুষ। সকাল থেকেই বিভিন্ন এলাকা থেকে মানুষ আসতে শুরু করে। দুুপুর গড়তে না গড়তেই প্রায় অর্ধলক্ষ নারী—পুরুষ, আবাল—বৃদ্ধ ও শিশু—কিশোরে পরিপূর্ণ হয়ে ওঠে খাউড়া দহের দু’পাড়। বগুড়ার শাজাহানপুরের খাউড়া দহের দু’পাড়ে দাঁড়িয়ে নৌকা বাইচ উপভোগ করলেন প্রায় অর্ধলক্ষ ক্রীড়ামোদী মানুষ।

আশপাশের বাড়ির ছাদ, গাছের ডালে, ব্রিজের রেলিং —এ উঠে হাজার হাজার মানুষ উপভোগ করে গ্রাম বাংলার প্রাচীনতম অনুসঙ্গ নৌকা বাইচ। নৌকা বাইচে শাজাহানপুর, গাবতলী, ধুনট ও শেরপুর উপজেলার ১৮টি নৌকা অংশ নেয়। এর মধ্যে শাজাহানপুর উপজেলার জালশুকা গ্রামের ‘দশের দোয়া’ নৌকা চ্যাম্পিয়ন এবং গাবতলী উপজেলার সোনাকানিয়া গ্রামের ‘একতা’ নৌকা রানার্স আপ হওয়ার গৌরব অর্জন করে।

সকাল ১০টা থেকে বাইচ শুরু হয়ে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলে। বাইচে অংশ নেয়া নৌকা গুলো খাউড়া ব্রিজ থেকে যাত্রা শুরু করে ১ কিলোমিটার দক্ষিণে নারিল্যা ব্রিজে গিয়ে বাইচ সমাপ্ত করে।

আয়োজক কমিটির নিয়োগপ্রাপ্ত রেফারীগণ বাইচ পরিচালনা করেন। নৌকা বাইচ কে ঘিরে নারিল্যা ব্রিজের দু’পাড়ে বসেছিল নাগর দোলা, ঘুর্ণায়মান রাইড, হরেক রকমের খেলনার দোকান। এসবে মেতে ওঠে কোমল মতি শিশুরা।

এছাড়া বাইচ কে ঘিরে খাউড়া ও নারিল্যা এলাকার প্রতিটি বাড়ি কানায় কানায় ভরে ওঠে নাইওরীতে।

খোট্টাপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল্লাহ্ আল ফারুকের নেতৃত্বে আওয়ামীলীগ নেতা—কর্মি ও স্থানীয় জনসাধারণের সম্মিলিত উদ্যোগে বিগত ৩ বছর যাবত খাউড়াদহে নৌকা বাইচ অনুষ্ঠিত হচ্ছে। এর ধারাবাহিকতায় এবছর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে আয়োজন করা হয় নৌকা বাইচ।

প্রতিযোগিতা শেষে খোট্টাপাড়া ইউপি চেয়ারম্যন আব্দুল্লাহ্ আল ফারুকের সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন বগুড়া জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আসাদুর রহমান দুলু। ১ম পুরস্কার একটি ষাঁড় গরু এবং ২য় পুরস্কার ১টি বকনা গরু দেয়া হয়।

এছাড়া দ্বিতীয় রাউন্ডে অংশ গ্রহণকারীদের প্রত্যেককে ১টি করে খাসি ছাগল পুরস্কার দেয়া হয়। শুধু শাজাহানপুর, গাবতলী, ধুনট, শেরপুরের মানুষই নয়, বগুড়া শহর থেকেও অনেকেই অংশ নিয়েছিলেন নৌকা বাইচের উৎসবে। শাজাহানপুর উপজেলা তাঁতীলীগ সভাপতি এ.এস.এম ফেরদৌসের সঞ্চালনায় পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আব্দুল খালেক মাস্টার, আব্দুর রাজ্জাক দুদু, গাজীউল হক, আরিফুল আলম শাওন, রাকিবুল ইসলাম রাজু, সোহেল তানভীর, আমিনুল ইসলাম সোহাগ, মোমিনুল হক মুক্তা, শফিকুল ইসলাম, সাব্বির হোসেন প্রমুখ।

এ বিভাগের অন্য খবর

Back to top button