খেলাধুলাপ্রধান খবর

টি-টোয়েন্টিতে আর উইকেট কিপিং করবেন না মুশফিক

টেস্ট ক্রিকেটে উইকেটরক্ষকের দায়িত্ব আগেই ছেড়েছেন মুশফিকুর রহিম। সাদা বলের সীমিত দুই ফরম্যাটে গ্লাভস হাতে দেখে যেত তাকে। তবে নুরুল হাসান সোহান দলে ফেরায় চলমান নিউজিল্যান্ড বিপক্ষে টি-টোয়েন্টিতে উইকেটরক্ষক নিয়ে মধুর সমস্যা তৈরি হয় বাংলাদেশ দলে। কিউইদের বিপক্ষে সিরিজের তৃতীয় ম্যাচ পরে জানা গেল, টি-টোয়েন্টিতে আর উইকেট কিপিং করবেন না মুশফিক।

ম্যাচ শেষে বাংলাদেশ দলের হেড কোচ রাসেল ডমিঙ্গো বলেন, ‘মুশফিকের সঙ্গে আলোচনার পর পরিবর্তন এসেছে। দ্বিতীয় ম্যাচের পর তার কিপিং করার কথা। সে আমাকে বলেছে, টি-টোয়েন্টিতে আর কিপিং করতে চায় না। আমাদের তাই এটা মেনে নিয়ে এগিয়ে যেতে হবে।’

সঙ্গে যোগ করেন ডমিঙ্গো, ‘আমার মনে হয় না মুশফিকের আর এই ফরম্যাটে কিপিং করার তেমন ইচ্ছা আছে। আমরা তাই সোহানের দিকে মনোযোগ রাখছি, এবং তাকেই কিপিংয়ের দায়িত্ব দিতে যাচ্ছি।’

দীর্ঘদিন ধরে উইকেটে পেছনে দায়িত্ব পালন করে আসছেন মুশফিক। তবে তাকে নিয়ে আলোচনা ও সমালোচনা কম নয়। বাংলাদেশ দলের হয়ে এই দায়িত্বে সংখ্যার হিসাবে বাকিদের থেকে সফলতায় অনেক এগিয়ে মুশফিক। অর্জন খাতা ভারি করেছেন তিনি। তবে তার উইকেটরক্ষকের কৌশল অনেকবার প্রশ্নবিদ্ধ হয়েছে।

সোহান জাতীয় দলে ফেরায় অনেকেই দাবি করেছেন মুশফিকের থেকে গ্লাভস নিয়ে সোহানকে স্থায়ীভাবে দিতে। কিছুদিন আগে খোদ বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন, তার দেখা দেশের সেরা উইকেটরক্ষক নুরুল হাসান সোহান।

নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য যে ১৯ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড, সেখানে উইকেটরক্ষক আছেন তিনজন। মুশফিক, লিটন দাসের সঙ্গী সোহান। বাকি দুজন না থাকায় জিম্বাবুয়ে আর অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়ন্টি সিরিজে দক্ষতার সঙ্গে উইকেটরক্ষকের দায়িত্ব পালন করেন সোহান। এবার কিউই সিরিজের আগে প্রশ্ন উঠে এই দায়িত্ব পালন করবেন কে?

সে সময় দলের হেড কোচ রাসেল ডমিঙ্গো। জানিয়েছিলেন, লিটনকে দেখা যাবে না গ্লাভস হাতে। পাঁচ ম্যাসের শুরুর দুই ম্যাচ কিপিং করবেন সোহান, পরের দুই ম্যাচে গ্লাভস উঠবে অভিজ্ঞ মুশফিকের হাতে। এই চার ম্যাচের পারফরম্যান্স বিবেচনায় পঞ্চম ও শেষ ম্যাচের উইকেটরক্ষক নির্বাচক করবে টাইগার টিম ম্যানেজমেন্ট।

তবে শুরুর দুই ম্যাচ সোহান কিপিং করার পর আজ তৃতীয় ম্যাচেও তাকে দেখা গেল উইকেটের পেছনে। এতে প্রশ্ন ওঠে মুশফিক কেন কিপিং করেননি? জবাবে ডমিঙ্গো জানালেন, মুশফিকের সিদ্ধান্তটি। টি-টোয়েন্টি গ্লাভস হাতে আর দেখা যাবে না মুশফিককে।

এ বিভাগের অন্য খবর

Back to top button