বগুড়া জেলাসারিয়াকান্দি উপজেলা

বগুড়ায় তলিয়ে গেছে ফসল, ভেসে গেছে পুকুরের মাছ

বগুড়ায় যমুনা ও বাঙ্গালী নদীতে পানি বৃদ্ধির কারণে তলিয়ে গেছে ১৭৭ হেক্টর জমির ফসল। ভেসে গেছে বেশকিছু পুকুরের মাছ।

সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী গত কয়েক দিনের বৃষ্টিপাতে এবং উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলের পানিতে বগুড়ার সারিয়াকান্দির নিকট যমুনা ও বাঙ্গালী নদীতে পানি বৃদ্ধি অব্যাহত ও বন্যা পরিস্থির অবনতি হয়েছে ।

বৃহস্পতিবার বিকালে যমুনা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপদ সীমার ৬৪ সে:মি: উপর দিয়ে প্রবাহিত হচ্ছে । অপর দিকে বাঙ্গালী নদীর পানি বিপদ সীমার ১১ সে: মি: নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে । যমুনা নদীর পানি বৃদ্ধির ফলে নদী তীরবর্তী এলাকার ফসলী জমি বন্যার পানিতে প্লাবিত হয়েছে ।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সাইফুল ইসলাম জানান,বন্যায় উপজেলার চালুয়াবাড়ী , কর্নিবাড়ী, বোহাইল ,কাজলা , চন্দনবাইশা, সারিয়াকান্দি সদর , হাটরশরপুর .কুতুবপুর, কামালপুর ইউনিয়নের ৬৮ টি গ্রামের ১২হাজার ৭শ পরিবারের ৫০হাজার ৮শ মানুষ পানি বন্দী হয়ে পড়েছে । বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে জি আরের ৫২ মে:টন চাল বিতরণ করা হয়েছে।

উপজেলা কৃষি অফিসার আব্দুল হালিম জানান, যমুনা নদীতে পানি বৃদ্ধির ফলে ১৩৫ হেক্টর রোপা আমান,১২ হেক্টর বীজতলা, ১০ হেক্টর সবজি ২০ হেক্টর জমির মাসকালাই সহ সর্বমোট ১৭৭ হেক্টর ফসল বন্যার পানিতে নিমজ্জিত হয়েছে । উপজেলা শিক্ষা অফিসার গোলাম কবির জানান, ২৬টি সরকারী প্রাথমিক বিদ্যায় , ২টি উচ্চ বিদ্যায় ১টি মাদ্রাসায় বন্যার পানি প্রবেশ করেছে । এছাড়াও বন্যায় ৪৪টি পুকুরের ১০ মে;টন মাছ বন্যায় ভেসে গেছে।

এ বিভাগের অন্য খবর

Back to top button