প্রধান খবরসারাদেশ

পাহাড়ে হেলিকপ্টার থেকে ছিটানো হলো ৫০০ কেজি গাছের বীজ

দেশে প্রথমবারের মতো দুর্গম পাহাড়ে হেলিকপ্টার থেকে ছিটানো হলো ত্রিশ প্রজাতির গাছের প্রায় ৫০০ কেজি বীজ। মিয়ানমার সীমান্তবর্তী বান্দরবানের চল্লিশ কিলোমিটার এলাকায় বিশেষ এই কর্মসূচি বাস্তবায়ন করে বাংলাদেশ বিমানবাহিনী। এর মাধ্যমে উজাড় হতে থাকা বনে আবারও প্রাণের স্পন্দন ফিরবে বলে আশা সংশ্লিষ্টদের।

হেলিকপ্টার থেকে ছোট ছোট পুটলির মতো মাটি দিয়ে মোড়ানো সীডবল পড়ছে নিচে। যা বিমান থেকে ফেলা হচ্ছে দুর্গম পাহাড়ে। মিয়ানমারের সীমান্তঘেষা সাঙ্গু ও মাতামুহুরি সংরক্ষিত বন যেখানে পায়ে হেঁটে গাছ লাগানো সম্ভব নয়, সেখানে বনায়নের এই ব্যতিক্রমী উদ্যোগ বাংলাদেশ বিমানবাহিনীর।

যাতে গর্জন, চাপালিশ, জাম, হরগোজাসহ বিলুপ্তপ্রায় ত্রিশ প্রজাতির গাছের প্রায় ৫০০ কেজি বীজ ফেলা হয় । যাতে সবুজে ভরে যাবে বান্দরবানের আলীকদমের প্রায় চল্লিশ কিলোমিটার এলাকা।

বিমানবাহিনী জহুরুল হক ঘাটির অধিনায়ক এয়ার কমডোর মো. জাহিদুর রহমান জানান, বিমানবাহিনীর উডস্প্রাইট-টু নামের এ কর্মসূচীতে সহায়তা করে বাংলাদেশ সেনাবাহিনী ও বনবিভাগ। এমন বনায়নের মাধ্যমে বিলুপ্তপ্রায় উদ্ভিদ সংরক্ষনের পাশাপাশি এসব এলাকার প্রাণ প্রকৃতি নতুন রুপে সাজবে বলে আশা সংশ্লিষ্টদের।  

গতবছর দেশের চরাঞ্চলে হেলিকপ্টার থেকে এভাবে বনায়ন করা হলেও পাহাড়ি অঞ্চলে গত একশো বছরে এটিই প্রথম উদ্যোগ।

এ বিভাগের অন্য খবর

Back to top button