জাতীয়প্রধান খবর

মাতৃদুগ্ধ পানে ৯৮ দেশের মধ্যে প্রথম বাংলাদেশ

শিশুদের বুকের দুধ পান করানোয় মায়েদের সহায়তা করার ক্ষেত্রে বিশ্বের প্রথম স্থান অর্জন করেছে বাংলাদেশ। বিশ্বের ৯৭টি দেশকে পেছনে ফেলে বাংলাদেশ প্রথম স্থান লাভ করে। তালিকার প্রথম তিনটি দেশই হলো দক্ষিণ এশিয়ার। অন্যদেশ দুটি হলো শ্রীলঙ্কা ও আফগানিস্তান।

সোমবার (২৩ আগস্ট) ওয়ার্ল্ড ব্রেস্টফিডিং ট্রেন্ডস ইনিশিয়েটিভ (ডব্লিউবিটিআই) এ বিষয়ক এক প্রতিবেদন প্রকাশ করেছে। ডব্লিউবিটিআই ১০টি সূচক ও কর্মসূচির ওপর ভিত্তি করে দেশগুলোকে লাল, হলুদ, নীল ও সবুজ রঙের মর্যাদা দেয়।

ডব্লিউবিটিআই এর ওই প্রতিবেদন অনুযায়ী, ৯১ দশমিক ৫ স্কোর নিয়ে প্রকাশিত তালিকায় প্রথম হয় বাংলাদেশ। পরের স্থানে রয়েছে শ্রীলঙ্কা। তাদের স্কোর ৯১।  এই দুটি দেশই সবুজ জাতির মর্যাদা পেয়েছে। ৮৯ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে আফগানিস্তান। নীল জাতির মর্যাদা পেয়েছে দেশটি। তালিকায় ভারতের অবস্থান ৭৯তম। দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর মধ্যে নেপাল ৩৯ ও মালদ্বীপেরে অবস্থান ১৯তম।

ডব্লিউবিটিআই বলছে, সূচকে বাংলাদেশ জাতীয় নীতি, কর্মসূচি ও সমন্বয়ে ৭, শিশুবান্ধব হাসপাতালের প্রচেষ্টায় ৮, আন্তর্জাতিক কোড বাস্তবায়নে ৯, মাতৃত্ব সুরক্ষায় ৮ দশমিক ৫, স্বাস্থ্য ও পুষ্টি যত্নে ৯, মায়েদের সহায়তা এবং কমিউনিটি সম্পৃক্ততায় ১০, তথ্য সহায়তায় ১০, নবজাতককে খাওয়ানো ও এইচআইভিতে ১০, জরুরি অবস্থায় নবজাতককে খাওয়ানোয় ১০ এবং পর্যবেক্ষণ ও মূল্যায়নে ১০ পেয়েছে।

ডব্লিউবিটিআইয়ের বৈশ্বিক সমন্বয়ক অরুণ গুপ্তা বলেন, বাংলাদেশের এ অর্জন ২০০৫ সাল থেকে প্রচেষ্টার ফসল। এ অর্জন বাংলাদেশের প্রধানমন্ত্রীর নেতৃত্বে মা ও শিশুদের স্বাস্থ্য ও পুষ্টির প্রতি সরকারের উচ্চমাত্রার অঙ্গীকারের প্রতিফলন।

২০০৪ সাল থেকে নবজাতক ও শিশুদের মায়ের বুকের দুধ পান করানোর প্রোগ্রামটি বাংলাদেশে শুরু হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিষয়টির তত্ত্বাবধান করে থাকে।

এই অর্জনের বিষয়ে বাংলাদেশ ব্রেস্টফিডিং ফাউন্ডেশনের চেয়ারপারসন ডা. এস কে রায় বলেন, ‘২০২০ সালের সর্বশেষ রিপোর্ট অনুযায়ী বাংলাদেশ এই অগ্রগতি করেছে। যেখানে ১০টি সূচকের পাঁচটিতেই পুরো নম্বর পেয়ে এগিয়ে আছে বাংলাদেশ।’

উল্লেখ্য, বাংলাদেশ ও শ্রীলঙ্কার পরে শীর্ষ দশে অবস্থান করছে যথাক্রমে আফগানিস্তান, কিউবা, গাম্বিয়া, বলিভিয়া, তুরস্ক, এল সালভেদর, নাইজার, কেনিয়া ও কুয়েত।

এ বিভাগের অন্য খবর

Back to top button