খেলাধুলা

নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ দল ঘোষণা

সেপ্টেম্বরের শুরু থেকে অনুষ্ঠিত হতে যাওয়া নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের জন্য বাংলাদেশ দল ঘোষণা করেছে বিসিবি। প্রত্যাশা অনুযায়ীই দলে ফিরেছেন মুশফিকুর রহিম ও লিটন দাস।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ঘোষিত ১৯ সদস্যের স্কোয়াডে মুশফিক-লিটনের পাশাপাশি ফিরেছেন লেগ-স্পিনার আমিনুল ইসলাম বিপ্লবও। তবে সর্বশেষ অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের দল থেকে বাদ পড়েছেন ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন।

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের দলে ছিলেন না মুশফিক, লিটন ও আমিনুল। জিম্বাবুয়ের বিপক্ষে অ্যাওয়ে সিরিজের দলে ছিলেন তারা। কিন্তু বিভিন্ন কারণে জিম্বাবুয়েতে সিরিজের কিছু অংশ মিস করেছিলেন তারা।

অসুস্থ বাবা-মা’র সাথে থাকার কারণে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট খেলার পরই দেশে ফিরে আসেন মুশফিক। আর শ্বশুরের অসুস্থতার কারণে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে এক ম্যাচ খেলেই দেশে ফেরেন লিটন। অন্যদিকে জিম্বাবুয়ের সিরিজে কোনও ম্যাচ খেলার আগেই বাবা মারা যাওয়ায় দেশে ফিরেছিলেন বিপ্লব।

এই তিনজনের মধ্যে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার ইচ্ছা ছিলো কেবল মুশফিকেরই। কিন্তু জৈব-সুরক্ষা নিয়ে অস্ট্রেলিয়ার কঠোর নিয়মের মারপ্যাচে সিরিজটি মিস করতে বাধ্য হন মুশফিক। শেষ পর্যন্ত সিরিজটি বাংলাদেশ ৪-১ ব্যবধানে জিতেছিল। যা ছিল যে কোনো ফরম্যাটে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের প্রথম দ্বিপাক্ষিক সিরিজ জয়।

এদিকে, নিউজিল্যান্ডের বিপক্ষেও বাংলাদেশ দলের সিরিজ জয়ের সম্ভাবনা আছে বলে বিশ্বাস করেন বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। তিনি বলেন, ‘আমরা ইতোমধ্যেই প্রমাণ করেছি, আমরা দেশের মাটিতে শক্তিশালী দল। যদি খেলোয়াড়রা নিউজিল্যান্ডের বিপক্ষে একই পারফরম্যান্স করতে পারে, তাহলে আমাদের পক্ষেই থাকবে।’

তবে বাংলাদেশের মাথা ব্যাথার প্রধান কারণ ব্যাটসম্যানদের ফর্ম। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে কেউই নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারেনি। ব্যাটিংয়ের জন্য উইকেট কঠিন ছিলো। তবে মুশফিকের উপস্থিতি দলের ব্যাটিংকে শক্তিশালী করবে নিঃসন্দেহে।

ব্যাটসম্যানরা ব্যর্থ হলেও, বোলাররা ভালো অবস্থায় ছিলেন। বিশেষভাবে দুই পেসার মুস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলাম। স্পিন বিভাগে নিজের সেরাটা ঢেলে দিয়েছেন সাকিব আল হাসান। যদিও চতুর্থ ম্যাচটায় ছিলেন ফর্মের বিপরীত মেরুতে। তবুও শেষ পর্যন্ত আরও একবার সিরিজে সেরা খেলোয়াড় হয়েছেন তিনি।

আগামী ২৪ অক্টোবর ঢাকায় আসছে নিউজিল্যান্ড দল। এরপর তিন দিন রুম কোয়ারেন্টাইনে থাকবে তারা। ইতোমধ্যে অনুশীলন ম্যাচ না খেলার সিদ্ধান্ত নিয়েছে তারা। তাই পাঁচ ম্যাচের সিরিজ দিয়ে সরাসরি মাঠে নামবে কিউইরা। আগামী ১ সেপ্টেম্বর থেকে শুরু হবে সিরিজটি। পরের চারটি ম্যাচ হবে ৩, ৫, ৮ ও ১০ সেপ্টেম্বর। সবগুলো ম্যাচই হবে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। খেলা শুরু হবে বিকেল ৪টায়।

একনজরে বাংলাদেশ দল:
মোহাম্মদ নাঈম শেখ, লিটন কুমার দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), আফিফ হোসাইন, শেখ মাহেদি হাসান, মোহাম্মদ সাইফুদ্দিন, নাসুম আহমেদ, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, আমিনুল ইসলাম বিপ্লব, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসাইন সৈকত, নুরুল হাসান সোহান, শামীম হোসাইন পাটোয়ারী, রুবেল হোসাইন, তাসকিন আহমেদ, তাইজুল ইসলাম।

এ বিভাগের অন্য খবর

Back to top button