আন্তর্জাতিক খবর

আফগানরা দাসত্বের শৃঙ্খল ভেঙেছে: ইমরান খান

কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পরেই তালেবান নিয়ন্ত্রণে আফগানিস্তান। তালেবান কর্তৃক আফগানিস্তানের ক্ষমতা দখল করাকে ‘দাসত্বের শৃঙ্খল ভাঙা’র সঙ্গে তুলনা করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

সোমবার (১৬ আগস্ট) পাকিস্তানে জাতীয় একমুখী পাঠ্যসূচি প্রণয়ন বিষয়ক এক সভায় ইমরান একথা বলেন বলে জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম ‘দ্য ডন’ পত্রিকা।

সাংস্কৃতিক আগ্রাসন নিয়ে এক বক্তব্যে পাকিস্তানে ইংরাজি মাধ্যমে পড়াশোনার সমালোচনা করার মধ্যেই আফগানিস্তান প্রসঙ্গ টানেন ইমরান খান।

অন্যের সংস্কৃতি ঘাড়ের উপর চাপিয়ে দেওয়া দাসত্বের নামান্তর উল্লেখ করে ইমরান বলেন, “‘যখন আপনি অন্য কারও সংস্কৃতিকে উন্নত মনে করে তা গ্রহণ করবেন, তখনই আপনি সেই সংস্কৃতির দাসে পরিণত হবেন।”

“মানসিক এই দাসত্ব প্রকৃত দাসত্বের চেয়েও নিকৃষ্ট। কারণ, দাসের মনোভাব নিয়ে বড় কিছু কখনও অর্জন করা যায় না। তাই এই শৃঙ্খল ভেঙে ফেলাটা জরুরি। আফগানরা সেই দাসত্বের শেকলই ভেঙেছে।”

আফগানিস্তান তালেবানের কব্জায় চলে যাওয়ায় খোদ আফগানরাসহ যখন গোটা বিশ্ব শঙ্কিত এবং তালেবান সরকারকে স্বীকৃতি না দেওয়ারও ডাক দিয়েছে কোনও কোনও দেশ, ঠিক তখনই সেখানকার পট পরিবর্তন নিয়ে প্রসংশার সুর শোনা গেল ইমরানের কণ্ঠে।

আফগানিস্তানে ১৯৯৬ সালের তালেবান সরকারকে স্বীকৃতি দিয়েছিল বিশ্বের মাত্র তিনটি দেশ। তার মধ্যে ছিল পাকিস্তান। এবারও পাকিস্তান জাতীয় নিরাপত্তা কমিটির বৈঠকে আফগানিস্তান নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এ বিভাগের অন্য খবর

Back to top button