খেলাধুলা

সাঁতারে তরুণীর নতুন রেকর্ড

অলিম্পিকের সবচেয়ে আকর্ষণীয় ডিসিপ্লিন সাঁতারে এবার তরুণ-তরুণীদের জয়জয়কার। নারীদের ২০০ মিটার ফ্রি স্টাইল সাঁতারে নতুন রেকর্ড গড়ে স্বর্ণপদক জিতেছেন অস্ট্রেলিয়ার সাঁতারু আরিয়ার্ন টিটমাস। সেরা হতে তিনি সময় নিয়েছেন ১ মিনিট ৫৩ দশমিক ৫০ সেকেন্ড।


কদিন আগেই ৪০০ মিটার ফ্রি স্টাইল সাঁতারে স্বর্ণ জিতেছিলেন ২০ বছরের তরুণী টিটমাস। এবারও সাফল্যের ধারাবাহিকতা বজায় রেখে বাজিমাত করলেন অস্ট্রেলিয়ান এই সাঁতারু। গতকাল টোকিওর অ্যাকুয়াটিক্স সেন্টারে পুলের লড়াইয়ের শুরুতে টিটমাস-সিওভান হাফলি প্রতিদ্বন্দ্বিতা বেশ জমে ওঠে। এক পর্যায়ে ১৭৫ মিটার এগিয়েছিলেন হাফলি। তবে শেষ ২৫ মিটারে জাদু দেখান টিটমাস। এই ইভেন্টে সেরা হওয়ার পথে নতুন রেকর্ড গড়েছেন এই সুন্দরী। টিটমাসের চেয়ে শূন্য দশমিক চার দুই সেকেন্ড সময় নিয়ে রৌপ্যপদক জিতেছেন হংকংয়ের হাফলি। আর ব্রোঞ্জ পেয়েছেন কানাডার পেনি ওলিসিয়াক।


এদিকে, নারীদের ১৫০০ মিটার ফ্রি স্টাইল সাঁতারে স্বর্ণপদক পেয়েছেন যুক্তরাষ্ট্রের ক্যাথেলিন লেডকি। এই ইভেন্টে লেডকি সময় নিয়েছেন ১৫ মিনিট ৩৭ দশমিক ৩৪ সেকেন্ড। যেখানে রৌপ্যপদক জিতেছেন যুক্তরাষ্ট্রের আরেক সাঁতারু এরিকা। আর ব্রোঞ্জপদক জিতেছেন জার্মানির সারাহ কোলার।


এর আগে নারীদের ৪০০ মিটার ফ্রি স্টাইল সাঁতারে স্বর্ণপদক জিতেছেন অস্ট্রেলিয়ার আরিয়ার্ন টিটমাস। অলিম্পিকে এটিই তার প্রথম সাফল্য। এই ইভেন্টে সেরা হতে এই টিটমাস সময় নিয়েছিলেন ৩ মিনিট ৫৬ দশমিক ৬৯ সেকেন্ড।


এছাড়া পুরুষদের ২০০ মিটার বাটারফ্লাইয়ে নতুন বিশ্বরেকর্ড গড়েছেন হাঙ্গেরির ক্রিস্টফ মিলাক। মাত্র ১ মিনিট ৫১ দশমিক ২৫ সেকেন্ড সময় নেন তিনি। এই ইভেন্টে রুপা জেতেন জাপানের হোন্ডা টোমোরু। আর ব্রোঞ্জ পেয়েছেন ইতালির ফেদেরিকো বারদিসো।
আগামীকাল ৫০ মিটারের ফ্রি স্টাইল সাঁতারে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন জুনায়না আহমেদ এবং আরিফুল ইসলাম। আর রবিবার পুরুষদের ৪০০ মিটারে নামবেন দেশসেরা সাঁতারু জহির রায়হান।

এ বিভাগের অন্য খবর

Back to top button