আন্তর্জাতিক খবরধর্ম

হজের আয়োজন শুরু, অংশ নেবেন ৬০ হাজার মুসল্লি

স্থানীয় সময় আজ সন্ধ্যা থেকে শুরু হচ্ছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা। করোনা মহামারির মধ্যে এবারও সীমিত পরিসরে হজের আয়োজন করেছে সৌদি কর্তৃপক্ষ।

গতবারের মতো এবারও বহির্বিশ্বের কেউ হজ পালনে সুযোগ পাচ্ছেন না। অংশ নিচ্ছেন সৌদিতে থাকা ১৫০ দেশের নাগরিকসহ ৬০ হাজার মুসুল্লি।  

হজ পালনে এবার মুসল্লিদের ব্যবহার করতে হবে স্মার্ট কার্ড। স্মার্ট কার্ড ছাড়া কেউ ক্যাম্পেও প্রবেশের সুযোগ পাবেন না। সৌদিতে বসবাসরত করোনার টিকা গ্রহণকারী, যাদের বয়স ১৮- ৬০ এর মধ্যে তারাই এবার হজের অনুমতি পেয়েছেন।

সৌদির স্থানীয় সময় শনিবার সন্ধ্যা থেকে মক্কায় পৌঁছাবেন এবার অনুমতি পাওয়া হজযাত্রীরা। রবিবার যোহর নামাজের আগে মুসুল্লিরা মক্কা থেকে মিনায় যাবেন।

মিনায় পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে পরদিন ফজরের পর মূল হজ পালন করতে আরাফাত ময়দানে জড়ো হবেন হাজীরা। হজের খুদবা শেষে সারাদিন ইবাদত বন্দেগী করে রাতে মুজদালিফায় রাত যাপন করবেন।

পরদিন ১০ই জিলহজ মিনায় গিয়ে প্রতিকী শয়তানকে পাথর নিক্ষেপ করে পশু কোরবানি দিয়ে মাথা মুড়াবেন। করোনা সংক্রমণ রোধে গতবছরের মতো এবারও স্বাস্থ্যগত বিষয়ে বিশেষ গুরুত্ব দিচ্ছে সৌদি সরকার।

মক্কা, আরাফা, মিনা ও মুজদালিফায় চলাচলে হাজিদের জন্য প্রস্তুত ৩ হাজার বাস। থাকছে ৫১টি স্বাস্থ্যসেবা কেন্দ্র। ৫৯৪ চিকিৎসক ছাড়াও থাকছেন আরও ৩০০ স্বাস্থ্যকর্মী

এ বিভাগের অন্য খবর

Back to top button