বগুড়া জেলাসারাদেশ

লকডাউনে ব্র্যাক নর্থওয়েষ্ট ডিভিশনের বিকাশে সঞ্চয় ফেরত পেলেন ২৯০ সদস্য

কঠোর লক ডাউনে সদস্যর পাশে ব্র্যাক-নর্থওয়েষ্ট ডিভিশনের আওতাধীন বগুড়া, সিরাজগঞ্জ ও নওগাঁ জেলার আওতাধীন পাঁচটি অঞ্চলে ২৯০ জন সদস্যাকে বিকাশের মাধ্যমে ১৬ লক্ষ ২৪ হাজার টাকা সঞ্চয় ফেরত দেওয়া হয়।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৫ জুলাই) বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন বগুড়া অঞ্চলের আঞ্চলিক ব্যবস্থাপক মোঃ রফিকুল ইসলাম।

ব্র্যাক-নর্থওয়েষ্ট ডিভিশনের সুত্রে জানা যায়, গত ১ জুলাই ২০২১ হইতে সরকারের দেওয়া বিধি-নিষেধ অনুযায়ী সারাদেশে সর্বাত্বক লকডাউন শুরু হয়। সরকারী নির্দেশনা অনুযায়ী সরকারী ও বেসরকারি অফিস বন্ধ আছে। সে অনুযায়ী বিশ্বের এক নম্বর এনজিও ব্র্যাকের কার্যক্রম ও বন্ধ আছে বিশেষ করে সদস্যদের মাঝে ঋণ বিতরন ও সঞ্চয় ফেরত বন্ধ আছে। দীর্ঘদিন এই কার্যক্রম বন্ধ থাকায় গ্রামীন অর্থনীতিতে প্রভাব পড়েছে। বিশেষ করে কিছু সদস্য চিকিৎসা ও কৃষিকাজ এবং কোরবানীর জন্য তাদের পাশবইয়ে থাকা সঞ্চয় উত্তোলন করে এ সব সমস্যার সমাধান করে থাকে। এই মহামারীর সময়ে ব্র্যাক সব সময় তাদের ভালো মন্দের খোজ খবর মোবাইল ফোনের মাধ্যমে রাখছে এবং প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছে। এমতাবস্থায় সদস্যগন তাদের অর্থনৈতিক দুরাবস্থা কাটানোর জন্য সঞ্চয় ফেরতের আবেদন করেন। ব্র্যাক তাদের অবস্থা বিবেচনায় নিয়ে বগুড়া, সিরাজগঞ্জ এবং নওগাঁ জেলার আওতাধীন পাঁচটি অঞ্চলের ৬৬ টি শাখায় ২৯০ জন সদস্যর মাঝে ১৬ লক্ষ ২৪ হাজার টাকা গত ১৩ জুলাই ২০২১ ইং তারিখে সদস্যদের নিজস্ব বিকাশ ওয়ালেট নাম্বারের মাধ্যমে প্রেরণ করা হয়। সদস্যগণ এই দুর্যোগ কালিন সময়ে অফিস বন্ধ থাকা অবস্থায় সঞ্চয় ফেরত পেয়ে অনেক খুশি এবং ব্র্যাকের প্রতি কতৃজ্ঞতা প্রকাশ করে।
৫ হাজার টাকা সঞ্চয় বিকাশে ফেরত পাওয়া সিরাজগঞ্জের নিমাগাছি এলাকার সুকিতন নেসা, ঘুরকা এলাকার শাহিদা খাতুন, বগুড়ার নন্দীগ্রাম হাটকড়ই এলাকার আবেদা বেগম, শেরপুরের ধুন্দর এলাকার উম্মেহানি, মাঝিরা এলাকার মঞ্জুয়ারা, ১০ হাজার টাকা সঞ্চয় ফেরত পাওয়া সিরাজগঞ্জের নিমগাছি এলাকার হালিমা খাতুন, বাঘাবাড়ি এলাকার রাশিদা, বগুড়ার শেরপুরের ছোনকা এলাকার আলেয়া বেগম, বগুড়া সদরের গোলাবাড়ি এলাকার সাজেদা বেগমসহ বেশ কয়েকজনের সাথে মুঠোফোনে কথা হয়। তারা বলেন, আমরা আমাদের ফিল্ড অফিসারদের কাছে আবেদন করি সঞ্চয় ফেরতের জন্য। তারা তা উপরের স্যারদের জানায়। তখন তারা আমাদের সকলের বিকাশ ওয়ালেট নাম্বার নেয়। আমরা কয়েকদিন আগে বিকাশে সঞ্চয়ের জমা করা টাকা ফেরত পাই।

এ বিভাগের অন্য খবর

Back to top button