শিবগঞ্জ উপজেলা

বগুড়ার কিং এর দাম ৭ লাখ টাকা

“বগুড়ার কিং” শখের বসে লালন পালন করে গরুর নাম রেখেছেন জামিল। ৩৩ মাস ধরে লালন পালন করছেন গরুটি। বগুড়ার কিং এর জাত হলো শাহীওয়াল ক্রস। এখন বগুড়ার কিং এর ওজন ২৮ মণ বা ১১২০ কেজি। বগুড়ার কিংয়ের দাম হাঁকিয়েছেন ৭ লাখ টাকা। দাম হবেই বা না কেন? দেখতেও যেমন গড়নে তেমনি ভাব বাংলার কিংয়ের।

জামিলের বাড়ি বগুড়া জেলা শিবগঞ্জ উপজেলার আলিয়ারহাট এলাকার দৌপাড়ায়। সখের বসে শাহীওয়াল ক্রস জাতের গরুটি লালনপালন শুরু করে প্রায় ৩৩ মাস আগে। বাড়িতে নিজেরা যা খেয়ে থাকেন তেমন ভাল খাবার বগুড়ার কিংকে খাওয়ান।

জামিল বলেন, প্রথমে যখন গরুটি পালন করা শুরুনকরি তখন অনেকেই বলেছে হবে না। তবে আমি চেষ্টা করে গেছি। নিজের সন্তানের মত লালনপালন করেছি বগুড়ার কিংকে। আগে কোন নাম না থাকলেও পরে এসে নাম দেই “বগুড়ার কিং”। নাম ধরে ডাকলে সে সাড়া দেয়। এবারের ঈদ উল আযহাকে ঘিরে গরুটি অনেকেই দেখতে আসছেন। পাইকাররাও আসছেন। কিন্তু দামে না মেলায় বিক্রি করবেন না।

বগুড়ার কিং এর দাম ৭ লাখ টাকা চাওয়ার বিষয়ে জামিল বলেন, গরুটি শাহীওয়াল ক্রস। এর মাংস খুব সুস্বাদু। আর গরুটিকে লালনপালন করা হয়েছে প্রাকৃতিক উপায়ে দেশি গরুর মত। কোন ইনজেকশন বা কীটনাশক দেয়া হয়নি। গরুটি প্রাকৃতিক উপায়ে মোটাতাজা হয়েছে। কোন কৃত্রিমতা নেই। গরুটি পশু চিকিৎসকদের পরামর্শ নিয়ে লালনপালন করা হয়েছে। বলা যায় সন্তানের মত তাকে পালন করা হয়েছে।

এপর্যন্ত কত দাম উঠেছে বিষয়ে তিনি বলেন, দাম ৪ লাখ টাকা পর্যন্ত উঠেছে। কিন্তু চাহিদামত দাম হয়নি তাই বেচি নি। প্রতিদিন বাড়িতে ক্রেতারা ও পাইকারেরা আসছেন।৷ ঈদের আগে দামে হলে বিক্রি করব।

এদিকে আশপাশের গ্রামের মানুষ প্রায় প্রতিদিনই ভিড় করছেন ২৮ মণ ওজনের বগুড়ার কিংকে দেখতে। অনেকে শাহীওয়াল ক্রসজাতের গরু আগামীতে লালন পালন করবেন বলেও আশাবাদ ব্যক্ত করছেন বলেও জানা গেছে।

এ বিভাগের অন্য খবর

Back to top button