খেলাধুলা

পরিসংখ্যান: আর্জেন্টিনার ধারে কাছে নেই ইকুয়েডর

জাতীয় দলের জার্সিতে নিষ্প্রভ মেসি- এই তত্ত্বে এতদিন যারা বিশ্বাসী ছিলেন, তারা দেখেছেন সাদা-আকাশি জার্সিতে ম্যাজিশিয়ানের পায়ের কারিশমা। সবশেষ বলিভিয়ার বিপক্ষে এক অন্যরকম মেসিকে দেখেছে বিশ্ব। গোল করেছেন, করিয়েছেন। সে সঙ্গে ৪-১ ব্যবধানে জয় তুলে মাঠ ছেড়েছেন।

আগেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়েছিল লিওনেল মেসির আর্জেন্টিনার। গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার জন্য শেষ ম্যাচে প্রয়োজন ছিল জয়। প্রতিপক্ষ বলিভিয়া। লাতিন আমেরিকার কোনো দলই ছোট নয়। বলিভিয়াও মোটামুটি কঠিন প্রতিপক্ষ। কিন্তু এসবের থোড়াই কেয়ার মেসিরা মাঠে নেমেই শুরু করেন আক্রমণ। তুলে নেন রোমঞ্চকর জয়।

এর আগে টানা ১৬ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড নিয়ে মাঠে খেলতে নামে আর্জেন্টিনা। বলিভিয়াকে হারিয়ে টানা ১৭ ম্যাচ অপরাজিত রইলো লা আলবেসেলেস্তারা। ২০১৯ সালে কোপা আমেরিকায় সর্বশেষ ব্রাজিলের কাছে হেরেছিল আর্জেন্টাইনরা। এরপর আর কোনো ম্যাচ হারেনি।

টানা সফলতার পর কোয়ার্টারে মেসিদের প্রতিপক্ষ ইকুয়েডর। ইতিহাস এবং পরিসংখ্যান বলে আর্জেন্টিনার সাথে কখনো পেরে উঠেতে পারেনি তারা। বরং বছরের পর বছর হেরে চলছে দলটি।

চলুন আলোচনা করা যাক দুই দলের পরিসংখ্যানে কারা কোথায়-

মুখোমুখি :
এখন পর্যন্ত ৩৬ ম্যাচে মুখোমুখি হয়েছে আর্জেন্টিনা এবং ইকুয়েডর।

জয়-পরাজয়:
আর্জেন্টিনা জিতেছে ২১ ম্যাচ। অন্যদিকে ইকুয়েডর জিতেছে ৫ ম্যাচ। বাদবাকি ১০টি ড্র হয়েছে।

কোপা আমেরিকা:
সেই ১৯৪১ সাল থেকে এখন পর্যন্ত কোপা আমেরিকায় ১৫বার মুখোমুখি হয়েছে দুই দল। যার মধ্যে মাত্র একম্যাচে জিতেছে ইকুয়েডর। বাদবাকি ম্যাচগুলোয় বড় ব্যবধানে হারে তারা। উল্লেখযোগ্য ১৯৪২ সালে আর্জেন্টিনার কাছে ১২-০ গোলে হেরেছিল দলটি।

এ বিভাগের অন্য খবর

Back to top button