খেলাধুলা

উড়ন্ত ব্রাজিলকে মাটিতে নামাল ইকুয়েডর

টানা ১০ ম্যাচ জয় নিয়ে উড়ছিল ব্রাজিল। আর সেই উড়ন্ত ব্রাজিলকে মাটিকে নামাল ইকুয়েডর। সেলেকাওদের জয়রথ থামাল গুস্তাভো আলফারোর শিষ্যরা।

বিজ্ঞাপন

কোপা আমেরিকায় গ্রুপ পর্বের শেষ ম্যাচে পয়েন্ট হারিয়েছে ব্রাজিল। টানা ১০ ম্যাচ জয়ের পর প্রথমবার ১-১ গোলে ড্র করেছে তারা।

সোমবার ভোরে ম্যাচে দলের প্রাণভোমরা নেইমারকে ছাড়াই মাঠে নেমেছিল ব্রাজিল। তাতে জয়ের ধারায় ভাটা পড়ল। অবশ্য এই ড্রয়ের পর পয়েন্ট টেবিলে কোনো পরিবর্তন হয়নি। ‘বি’ গ্রুপের সেরা দল হিসেবেই কোপা আমেরিকার শেষ আটে উঠেছে ব্রাজিল।

তবে লাভ হয়েছে ইকুয়েডরের। ব্রাজিলের জয়রথই কেবল থামায়নি তারা। একই সঙ্গে ‘বি’ গ্রুপ থেকে নিশ্চিত করেছে কোয়ার্টার ফাইনালও।

এস্তাদিও অলিম্পিকো পেদ্রো লুদোভিকো স্টেডিয়ামে ম্যাচের প্রথমার্ধে এগিয়েছিল ব্রাজিলই। ৩৭ মিনিটে এভারতনের নেওয়া ফ্রি কিক বক্সের ভেতর উড়ে এলে লাফিয়ে ওঠে মাথা ছুঁইয়ে জালে জড়ান ডিফেন্ডার এদের মিলিতাও।

প্রথমার্ধে ব্রাজিলের রক্ষণভাগে চিড় ধরাতে পারেনি ইকুয়েডর।

তবে নিজেদের বাঁচা-মরার লড়াইয়ে বিরতি পরই মাঠে নেমেই সমতায় ফেরে দলটি। নেইমারবিহীন দলটিকে পেয়ে একের পর এক চাপ তৈরি করতে থাকে তারা। সফল হয় ৫৩ মিনিটে।

এনের ভালেন্সিয়ার হেড ছোট বক্সের একটু সামনে থেকে জোরালো শট নেন বদলি হয়ে নামা এই ফরোয়ার্ড আনহেল মেনা। পরাস্ত হন ব্রাজিলের গোলরক্ষক আলিসন।

১-১ সমতায় ফেরে ইকুয়েডর। এভাবেই চলতে থাকে বাকিটা সময়। ড্র নিশ্চিত হতে যাচ্ছে দেখেও নেইমারসহ প্রথম সারির কয়েকজন তারকাকে নামাননি ব্রাজিল কোচ তিতে।

যেন ড্রয়েই সন্তুষ্ট তিনি। আর তিতের এই ঢিলেমিতে ভাগ্য সুপ্রসন্ন হয়ে গেল ইকুয়েডরের। অপেক্ষাকৃত কমশক্তি নিয়ে নামা ব্রাজিলকে আটকে দিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করল তারা।

রেফারির শেষ বাঁশিতে ১-১ ড্রয়ে খেলা শেষ হয়। আর এরই সঙ্গে টানা ১০ জয়ের পর প্রথমবার ড্রয়ের মুখ দেখল ব্রাজিল। সেই ২০১৯ সালের নভেম্বরে শেষবার হেরেছিল তিতের দল।

চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার কাছে ১-০ গোলের হারের পর ছুটছিল তাদের জয়রথ। লিওনেল মেসির গোলের ক্ষত শুকিয়ে জয় উৎসবে মাতা সেলেকারা দীর্ঘদিন পর এমন দিনে অন্য দৃশ্য দেখল।

এ বিভাগের অন্য খবর

Back to top button