আন্তর্জাতিক খবর

ধর্ষণের জন্য ফের নারীদের দায়ী করলেন পাকিস্তান প্রধানমন্ত্রী ইমরান খান

ধর্ষণের জন্য নারীদের পোশাক দায়ী বলে ফের একবার মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। আন্তর্জাতিক টেলিভিশন এইচবিও’কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি নারীদের ‘স্বল্প বসনাকে’ ধর্ষণের মুখ্য কারণ হিসেবে চিহ্নিত করেন। তার এমন মন্তব্যে পাকিস্তানের সুশীল সমাজ, বিরোধী রাজনৈতিক দল ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় উঠেছে।বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এইচবিও’র সরাসরি সম্প্রচারকৃত ওই অনুষ্ঠানে ইমরান খান বলেন, ‘কোনো নারী যদি খুব কম কাপড় পরে, সেটা একজন পুরুষের মনে প্রভাব ফেলবেই, কারণ পুরুষরা রোবট নয়। এটা একটা সাধারণ বোধের ব্যাপার’।

চ্যানেলটিতে সাক্ষাৎকার দেওয়ার সময় ইমরান খানকে প্রশ্ন করা হয়েছিল, পাকিস্তান ধর্ষণ ও যৌন হেনস্তার ঘটনা নিয়ন্ত্রণে তার সরকার কী কী পদক্ষেপ নিচ্ছে। এর জবাবেই এমন মন্তব্য করেন ইমরান। তিনি বলেন, ‘পুরো পর্দা প্রথার প্রচলনই হয়েছে কামনা বাসনা সংবরণ করার জন্য। তবে এই সংবরণের ইচ্ছা শক্তি সবার নেই’।বিজ্ঞাপন

উল্লেখ্য, পাকিস্তানে ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনার ক্রমবর্ধমান পরিস্থিতিতে গত এপ্রিলেও নারীদের দায়ী করে মন্তব্য করেছিলেন ইমরান খান। সে সময় এক টেলিভিশন সাক্ষাৎকারে ইমরান খান বলেছিলেন, ‘পুরুষদের সংযত রাখতে নারীদের উচিত খোলামেলা পোশাক না পরা এবং শরীর ঢেকে চলা’।

ইমরান খানের সর্বশেষ এমন মন্তব্যের পর পাকিস্তানে তোপের মুখে পড়েছেন। ইমরান খানকে ‘ধর্ষণের পক্ষের উকিল’, ‘ধর্ষকের দায়মুক্তি দাতা’ হিসেবেও আখ্যায়িত করছেন অনেকে।

এ বিভাগের অন্য খবর

Back to top button