খেলাধুলা

ইউরো কাপে রাতে মুখোমুখি পর্তুগাল-জার্মানি, স্পেন-পোল্যান্ড, ফ্রান্স-হাঙ্গেরি

রাতে হাই ভোল্টেজ ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগালের মুখোমুখি জার্মানি। ম্যাচটি শুরু হবে রাত ১০টায় । তার আগে বিম্বচ্যাম্পিয়ন ফ্রান্স লড়বে হাঙ্গেরির বিপক্ষে। আর রাত ১টায় স্পেন আতিথ্য দেবে পোল্যান্ডকে।

ইউরো ২০০০। অলিভার কান, মাইকেল বালাকদের ৩-০ গোলে হারিয়ে গ্রুপ পর্ব থেকে বিদায় করে দিয়েছিলো লুইস ফিগোর দল। ওটাই শেষ। দুই দশক পেরিয়ে গেছে অথচ জার্মানিকে আর কখনো হারাতে পারেনি বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল।

আর জার্মানি আরো একবার গ্রুপ পর্বেই স্বপ্ন শেষ হবার শঙ্কায়। যেমনটি হয়েছিলো ঠিক তিন বছর আগে রাশিয়া বিশ্বকাপেও। ফ্রান্সের কাছে হেরে এমনিতেই খাদের কিনারে ডি ম্যানশেফটরা। তাই পর্তুগালের বিপক্ষে জয়ের বিকল্প নেই জোয়াকিম লোভ শিষ্যদের।

দলের আক্রমণভাগ যেনো কিছুটা এলোমেলো। সার্জ গ্ন্যাব্রি ভুগছেন ফর্মহীনতায়, থমাস ম্যুলারের গতিও কমে গেছে। তবে দলটি জার্মানি বলে স্বস্তির সুযোগ নেই প্রতিপক্ষের। পর্তুগাল বসও তা মানেন যদিও নিজ শিষ্যদের প্রতি আস্থা আরো বেশি।

অসাধারন এক দল। ব্যক্তিগত তো বটেই দল হিসেবেও তারা দুর্দান্ত। জার্মানি সবসময় ম্যাচে আধিপত্য বিস্তার করে খেলতে চায়। মাঝে মাঝে তাদের স্টিমরোলার মনে হয়। তবে আমি তাদের একটুও ভয় পাই না। আমাদের এমন কিছু খেলোয়াড় আছে যারা যে কোন সময় ম্যাচের দৃশ্যপট বদলে দিতে পারে।

ফার্নান্দো সাস্তোস এতোট আত্মবিশ্বাসী কেন হবেন না? তার দলের শুরুটা ছিলো যে ছিলো চ্যাম্পিয়নদের মতোই। দলের সবচেয়ে বড় তারকা ক্রিস্তিয়ানো রোনালদো যে কোন প্রতিপক্ষের জন্য হুমকি। জোড়া গোল করে নিজের ফর্মও জানান দিয়েছেন। ব্রুনো ফার্নান্দেজ, দিয়োগো জোতা, জোয়াও ফেলিশদের নিয়ে গড়া এ দলটি ফেভারিটদের কাতারে। জার্মানদের হারালে নক আউট পর্বও নিশ্চিত হয়ে যাবে পর্তুগিজদের।

স্পেন শিবিরে যেনো উৎসবের আমেজ। করোনা নেগেটিভ হয়েই ট্রেনিং ক্যাম্পে যোগ দিয়েছেন স্প্যানিশ ক্যাপ্টেন। পোল্যান্ড ম্যাচের জন্য দিকনির্দেশনাও দিলেন সার্জিও বুস্কেটস।

তোমাদের নিয়ে আমি গর্বিত। প্রথম ম্যাচেও তোমরা ভালো খেলেছো তোমাদের পরিশ্রম স্পষ্ট। আমাদের আরো অনেক কাজ করতে হবে আর আমি নিশ্চিত সামনে ভালো কিছু অপেক্ষা করছে।

এই ভালো কিছুর মানে শুধুই জয়। সুইডেনের কাছে পয়েন্ট হারিয়ে গ্রুপের সমীকরন কঠিন করে তুলেছে স্প্যানিয়ার্ডরা। পোলিশদের অতি আক্রমণাত্মক কৌশলের সামনে তারুণ্য নির্ভর স্পেন সফল হতে পারবে কি না তা দেখার অপেক্ষায় ফুটবল বিশ্ব।

এই বিভাগের অন্য খবর

Back to top button