আন্তর্জাতিক খবর

করোনাভাইরাসের টিকা নিলে মুরগী উপহার

করোনাভাইরাসের টিকা নিলে পুরস্কার হিসেবে আস্ত মুরগী উপহার দিচ্ছে ইন্দোনেশিয়ার স্থানীয় কর্তৃপক্ষ। দেশটির পশ্চিম জাভার সিয়ানজুর এলাকায় টিকাদান কর্মসূচি জোরদারের অংশ হিসেবে এ পদক্ষেপ নেয়া হয়েছে। ৪৫ বছরের বেশি বয়সী নাগরিকেরা এই সুবিধা পাচ্ছেন।

স্থানীয় পুলিশ প্রধান গালি আপ্রিয়া বলেন, সরকারিভাবে টিকাদান কর্মসূচি শুরুর  পর স্থানীয় অধিবাসীরা টিকা নিতে অনীহা দেখাচ্ছিলেন। শুধু তাই নয় সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ভুল তথ্য এবং গুজব ছড়ানো হয়েছিল টিকা নিয়ে। এর ফলে বয়স্কদের মধ্যে এমন ধারণা হয়েছিল যে, কভিড-১৯ টিকা নিলে কঠিন রোগ হতে পারে এমনকি মারাও যেতে পারে যে কেউ।

বিজ্ঞাপন

এমন প্রেক্ষাপটে স্থানীয় সরকার ও স্বাস্থ্য কেন্দ্রের সহযোগিতায় গত মাসে ফ্রি মুরগী কার্যক্রম চালু করে পুলিশ।তিনি বলেন, মুরগী দেয়ার অর্থ হলো বয়স্কদের সহমর্মিতা এবং সম্মান দেখানো।

এর ফলে প্রশাসনের সঙ্গে স্থানীয়দের সম্পর্ক আরো ভালো হবে। ঘোষণার পর পিকাটের তিনটি গ্রাম থেকে শত শত গ্রামবাসী টিকা নিতে আসেন বলে জানায় সিএনএন ইন্দোনেশিয়া।

গালি বলেন, টিকাদান কর্মসূচির অংশ হিসেবে প্রাথমিকভাবে ৫০০ ফ্রি মুরগী দেওয়া হয়েছে। কার্যক্রমটি বিস্তৃত করতে আরও কিছু পদক্ষেপ নেওয়া হবে। তিনি বলেন, টিকার উপকারিতা এবং সুরক্ষা সম্পর্কে আমরা মানুষকে বুঝিয়েছি, তারা যেনো টিকা নিতে ভয় না পায়। এমনকি টিকাদানে উদ্বুদ্ধ করতে আমরা মানুষের দ্বারে দ্বারে গিয়েছি।

এলিস সুমিয়াতি নামের একজন বয়স্ক নারী সিএনএন ইন্দোনেশিয়াকে বলেন, আমি আদৌ জানতাম না আমার টিকা প্রয়োজন আছে কি না। কিন্তু, তারা যখন মুরগী নিয়ে আসলো, তখন মনে হলো আমি টিকা দেবো। এজন্য কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই, আমি অনেক খুশি এখন।

করোনাভাইরাস মহামারীতে ইন্দোনেশিয়ায় প্রায় ২০ লাখ মানুষ আক্রান্ত হয়েছেন, ভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত দেশটিতে মারা গেছেন ৫০ হাজার ৩০০ জন

এ বিভাগের অন্য খবর

Back to top button