আন্তর্জাতিক খবর

১শ কোটি ডোজ টিকা বিতরণের ঘোষণা জি৭ নেতাদের

মহামারি করোনাভাইরাসের করাল গ্রাসে ডুবে আছি বিশ্ব। এখন পর্যন্ত এ ভাইরাসের কোনো প্রতিষেধক তৈরি না হওয়ায় টিকার উপর জোর দেওয়া হচ্ছে। ইতোমধ্যে অনেক দেশেই টিকা কার্যক্রম চলছে। দরিদ্র দেশগুলোকে টিকার আওতায় আনতে ১০০ কোটি ডোজ করোনা টিকা বিতরণের কথা ঘোষণা করেছেন জি৭ নেতারা।

বিজ্ঞাপন

শুক্রবার (১১ জুন) ইংল্যান্ডের কর্নওয়ালে শুরু হয়েছে জি৭ ভুক্ত দেশগুলোর সরকারপ্রধানদের বৈঠক। বৈঠকের প্রথমদিনে এক যৌথ বিবৃতিতে এই টিকা বিতরণের ঘোষণা দেন জি৭ নেতৃবৃন্দ।

জোটের অন্যতম নেতা যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন চলতি মাসের শুরুতেই জানিয়েছিলেন, এবারের বৈঠকে বিশ্বের সব মানুষকে টিকার আওতায় আনতে এবং দরিদ্র দেশগুলোকে পর্যাপ্ত করোনা টিকার ডোজ সরবরাহে বিশ্ব নেতাদের আহ্বান জানাবেন তিনি।

বৈঠিকের শুরুতেই এ বিষয়ে জনসনের সঙ্গে একমত হয়েছেন জি৭ এর সদস্যরাষ্ট্র যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে, ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কল ও ফান্সের রাষ্ট্রপতি ইমান্যুয়েল ম্যাক্রোঁ। এদিন এক যৌথ বিবৃতিতে সবাই স্বাক্ষরও করেছেন।

এক বার্তায় বরিস জনসন বলেন, ‘আমাদের সবার এ ব্যাপারে ঐকমত্যে পৌঁছানো প্রয়োজন যে, বিশ্ব অর্থনীতিকে মেরামত করে আবার মহামারিপূর্ব অবস্থায় ফিরিয়ে নেওয়ার সময় এসেছে। আরও একটি ব্যাপারে (আমাদের সবার) একমত হওয়া প্রয়োজন যে, একবার এই দুর্যোগ যখন আমরা কাটিয়ে উঠব, আমাদের সার্বিক অবস্থা মহামারিপূর্বের চেয়েও ভালো এবং উন্নততর হবে। জি৭ এই লক্ষ্যেই এগিয়ে যাচ্ছে।’

করোনার কারণে প্রায় দুবছর পর সশরীরে উপস্থিত হয়ে বৈঠক করছেন জি৭ এর সদস্য রাষ্ট্রগুলোর সরকারপ্রধানরা। গত বছরও তাদের বৈঠক হয়েছিল, তবে সেটি হয়েছিল ভার্চুয়াল প্ল্যাটফরমে। বৈঠকে যোগ দিতে বৃহস্পতিবারে এয়ার ফোর্স ওয়ানের বিশেষ উড়োজাহাজে ওয়াশিংটন থেকে লন্ডনে পৌঁছান জো বাইডেন। তারপর একে একে আসেন অন্যান্য নেতারাও।

সূত্র: আল জাজিরা

এ বিভাগের অন্য খবর

Back to top button
ভাষা নির্বাচন