জাতীয়

দেশে ছড়িয়ে পড়ছে ভারতীয় ভ্যারিয়েন্ট

এক গবেষণায় দেখা গেছে যে দেশে করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট, যাকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখন ডেল্টা ভ্যারিয়েন্ট হিসেব চিহ্নিত করছে, তা বেশ অনেকটাই ছড়িয়ে পড়েছে। সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ এবং গবেষণা ইন্সটিটিউট বা আইইডিসিআর-এর এক গবেষণায় দেখতে পেয়েছে যে পরীক্ষিত নমুনার মধ্যে চার পঞ্চমাংশই করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট।

বিজ্ঞাপন

আইইডিসিআর জানায়, গত ১৬ই মে পর থেকে দেশের বিভিন্ন জায়গা থেকে করোনাভাইরাসের ৫০টি নমুনা সংগ্রহ করে জিনোম সিকোয়েন্সিং করা হয়েছে এবং ফলাফল হিসেবে নমুনার ৮০ শতাংশের মধ্যেই ভারতীয় ভ্যারিয়েন্ট পাওয়া গেছে।

বাংলাদেশের যেসব জায়গা থেকে নমুনা নেয়া হয়েছে তার মধ্যে রয়েছে, ঢাকা, গোপালগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ এবং খুলনা। এর মধ্যে ভারতীয় ভ্যারিয়েন্ট সবচেয়ে বেশি ছড়িয়েছে চাঁপাইনবাবগঞ্জ, গোপালগঞ্জ এবং খুলনায়।

আইইডিসিআর একটি বিবৃতিতে জানিয়েছে, চাঁপাইনবাবগঞ্জ জেলা থেকে সংগ্রহ করা ১৬টি নমুনার মধ্যে ১৫টিই ছিল ভারতীয় ভ্যারিয়েন্ট। এই গবেষণার ভিত্তিতে আইইডিসিআর বলেছে, বাংলাদেশে কোভিড ১৯-এর ডেল্টা ভ্যারিয়েন্টের (ভারতীয় ভ্যারিয়েন্ট) কমিউনিটি সংক্রমণ বিদ্যমান।

গোপালগঞ্জ জেলা থেকে সংগ্রহ করা সাতটি নমুনার মধ্যে সবগুলোই ছিল ভারতীয় ভ্যারিয়েন্ট। খুলনা শহর থেকে তিনটি নমুনার মধ্যে সবগুলোই ভারতীয় ভ্যারিয়েন্ট। এছাড়া ঢাকা শহরের চারটি নমুনার মধ্যে দুইটি ভারতীয় ভ্যারিয়েন্ট।

আইইডিসিআর জানিয়েছে, যাদের মধ্যে ভারতীয় ভ্যারিয়েন্ট সনাক্ত হয়েছে তাদের মধ্যে আটজন ভারতে ভ্রমণ করেছে।

এছাড়া ১৮ জনের বিদেশ থেকে আগত ব্যক্তির সংস্পর্শে আসার ইতিহাস আছে। তবে ১৪ জনের দেশের বাইরে ভ্রমণ অথবা বিদেশ থেকে আগত ব্যক্তির সংস্পর্শে আসার কোন ইতিহাস খুঁজে পাওয়া যায়নি।

এ বিভাগের অন্য খবর

Back to top button