বিনোদন

কানের অফিসিয়াল সিলেকশনে বাংলাদেশের সিনেমা

সিনেমা দুনিয়ার সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর কান-এর অফিসিয়াল সিলেকশনে নির্বাচিত হয়েছে বাংলাদেশের সিনেমা। আব্দুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত এই সিনেমার নাম ‘রেহানা মরিয়ম নূর’। ৬ জুলাই থেকে ফ্রান্সের কান শহরে বসছে এবারের কান উৎসব। যেখানে দেখানো হবে সিনেমাটি।

বিজ্ঞাপন

এর প্রধান চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন। তিনি বলেন, ‘গত তিন বছর ধরে আমি সিনেমাটি নিয়ে স্বপ্ন দেখে আসছিলাম। আমাদের এতোদিনের কষ্ট আর অপেক্ষার ফল পেলাম আজ। আমরা গর্বিত বিশ্ব সিনেমার ঐতিহ্যবাহী এই উৎসবে যুক্ত হতে পেরে।’

সিনেমাটির নির্মাতা আব্দুল্লাহ মোহাম্মদ সাদ জানান, বেসরকারি মেডিকেল কলেজের এক শিক্ষক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করেই এই সিনেমার গল্প এগিয়েছে। যেখানে রেহানা একজন মা, মেয়ে, বোন ও শিক্ষক হিসেবে জটিল জীবনযাপন করেন। এরমধ্যে এক সন্ধ্যায় কলেজ থেকে ফেরার সময় অপ্রত্যাশিত ঘটনার সাক্ষী হন তিনি।

এরপর থেকে তিনি এক ছাত্রীর পক্ষ হয়ে সহকর্মী এক শিক্ষকের বিরুদ্ধে সোচ্চার হয়ে ঘটনার প্রতিবাদ শুরু করেন। কিন্তু একই সময়ে তার ৬ বছর বয়সী মেয়ের বিরুদ্ধে স্কুল থেকে খারাপ আচরণের অভিযোগ করা হয়। তারপরও লড়াই চালিয়ে যান রেহানা। খুঁজতে থাকেন ওই ছাত্রী ও তার সন্তানের জন্য ন্যয় বিচারের পথ।

সিনেমাটিতে আরও অভিনয় করেছেন আফিয়া জাহিন জাইমা, কাজী সামি হাসান, আফিয়া তাবাসসুম বর্ণ, ইয়াছির আল হক, সাবেরী আলম প্রমুখ।

পোটোকল ও মেট্রো ভিডিওর ব্যানারে সিনেমাটি প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের প্রযোজক জেরেমী চুয়া, নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু এবং সহ-প্রযোজনা করেছেন রাজীব মহাজন, আদনান হাবিব, সাঈদুল হক খন্দকার।

সিনেমাটোগ্রাফার তুহিন তমিজুল, প্রোডাকশন ডিজাইনার আলী আফজাল উজ্জ্বল ও সাউন্ড ডিজাইনার শৈব তালুকদার। সহ-প্রযোজনা করেছে সেন্সমেকারস প্রডাকশন।

উল্লেখ্য, এর আগে ২০০২ সালে কান উৎসবের ডিরেক্টরস ফোর্টনাইট বিভাগের জন্য নির্বাচিত হয় তারেক মাসুদের ‘মাটির ময়না’।

এ বিভাগের অন্য খবর

Back to top button