খেলাধুলা

আজ আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ

টানা ছয় মাস পর আবার বিশ্বকাপ ফুটবলের বাছাইয়ে আজ মাঠে নামছে বাংলাদেশ। প্রতিপক্ষের নাম আফগানিস্তান। দোহার জসিম বিন হামাম স্টেডিয়ামে বাংলাদেশের সময় খেলা শুরু হবে রাত ৮টায়। টিভির পর্দায় খেলা দেখা যাবে।

বিজ্ঞাপন

করোনার কঠিন পরিস্থিতিতে দোহায় গিয়ে কাতারের অনুরোধে গত ২০ ডিসেম্বর কাতারের বিপক্ষে ম্যাচ খেলেছিল বাংলাদেশ। তারও আগে গত বছর অক্টোবরে ঢাকায় নেপালের বিপক্ষে বঙ্গবন্ধু ফুটবল সিরিজ জয় এবং মার্চে নেপালে গিয়ে তিন জাতি ফুটবলে রানার্সআপ হয় বাংলাদেশ।

এসব টুর্নামেন্টের চেয়ে কাতারেই হবে আজ আসল লড়াই। বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ ই গ্রুপে খেলছে। এই গ্রুপ হতে কাতার সরাসরি পরবর্তী রাউন্ড খেলবে। গ্রুপ রানার্সআপ হলে বাংলাদেশের সুযোগ হতো পরবর্তী রাউন্ডে যাওয়ার। সেই সুযোগ বাংলার ফুটবলারদের সামনে নেই। কাতার বিশ্বকাপে খেলার সুযোগ নেই। এখন ২০২৩ এশিয়ান কাপ ফুটবলে সম্ভাবনা আছে যদি। গ্রুপ চ্যাম্পিয়ন, রানার্সআপ হওয়ার পর কোয়ালিফাইং ম্যাচ , প্লেঅফ ম্যাচ খেলে উঠে আসতে পারে তাহলে সুযোগ হতে পারে।

বিশ্বকাপ বাছাইয়ের ৫ ম্যাচ হওয়ার পর শেষ তিন ম্যাচ বাকি ছিল। এই তিন ম্যাচ বাংলাদেশে হওয়ার কথা থাকলেও এএফসি এবং ফিফা অন্যদের অনুরোধ রাখতে গিয়ে বাংলাদেশকে কাতারে টেনে নিয়ে গেছে।

তিন ম্যাচের আজ প্রথমটি আফগানিস্তানের বিপক্ষে।

২০১৯ সালের ১০ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে গ্রুপের প্রথম ম্যাচ খেলেছিল বাংলাদেশ। ১-০ গোলে হারলেও সেই ম্যাচ ভালো খেলেছিল। গোলে সুযোগ নষ্ট করেছিল আক্রমণভাগ। আফসোস নিয়ে ঘরে ফেরা বাংলাদেশ ১০ অক্টোবর কাতারের বিপক্ষে ভালো খেলেও ২-০ গোলে হেরেছিল। ১৫ অক্টোবর সল্ট লেকে ভারতের বিপক্ষে ১-০ গোলে এগিয়েও সেই ম্যাচ ১-১ গোলে ড্র হয়। ওমানের বিপক্ষে ওদের মাটিতে ৪-১ গোলে এবং দোহায় কাতারের বিপক্ষে ৫-০ গোলে হেরেছিল বাংলাদেশ।

গ্রুপ পর্বে ৫ ম্যাচে ১ পয়েন্ট পাওয়া বাংলাদেশের সম্ভাবনা এশিয়ান কাপ।

এর মধ্যে দুঃখের কথা হচ্ছে বাকি তিন ম্যাচে লড়াই করার মতো শক্তি নেই বাংলার ফুটবল দলে। ইনজুরি, করোনা ক্ষতি করেছে। সবচেয়ে বড় কথা হচ্ছে খেলোয়াড় কোচের চাওয়া অনুসারে দলের প্রস্তুতিও ভালো হয়নি। সংশ্লিষ্ট কমিটি ভালো প্রস্তুতির পথ তৈরি করে দিতে পারেনি।

আফগানিস্তান ভালো করেই জানে বাংলাদেশের শক্তি সামর্থ্য আর দুর্বলতার কথা। তার পরও আঁটঘাট বেঁধেই তারা আজ বাংলাদেশের বিপক্ষে মাঠে নামবে। এশিয়ান কাপে কোয়ালিফাই করার লক্ষ্য তাদের। যদিও ১৬ পয়েন্ট নিয়ে টপে আছে কাতার। তবে দ্বিতীয় স্থানে আছে ওমান (১২), আফগানিস্তান (৪) তৃতীয়, ভারত (৩) চতুর্থ বাংলাদেশ (১) পঞ্চম স্থানে রয়েছে। এই পরিসংখ্যানে বাংলাদেশের সম্ভাবনাই নেই।

তার পরও ভালো খেলার সুযোগটা নষ্ট হয়েছে নানা সংকটে। তার ওপর এবারই প্রথম বাংলাদেশের প্রস্তুতিটা লেজেগোবরে হয়েছে। দলের অবস্থা ভালো না। মনোবল চাঙ্গা করে জামাল ভুঁইয়ারা কতটা লড়াই করতে পারবেন তা বলা কঠিন। ইংলিশ কোচ জেমি ডে টার্গেট করছেন তারা যে কোনো দলকে কামড় বসিয়ে দেবেন।

এ বিভাগের অন্য খবর

Back to top button