পরিবহন

আম পরিবহনের জন্য “ম্যাংগো স্পেশাল ট্রেন’ উদ্বোধন

চাঁপাইনবাবগঞ্জ থেকে এবারও আম নিয়ে ঢাকায় যাবে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’। বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টার দিকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ ট্রেনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় ভিডিও কনফারেন্সে সংযুক্ত ছিলেন রেলপথ বিষয়ক মন্ত্রী নুরুল ইসলাম সুজন। চাঁপানবাবগঞ্জের প্রধান অর্থকরী ফসল আম পরিবহনের জন্য বিশেষ এ ট্রেনটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী । এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় নিরাপদে আম পৌঁছে দেবে ম্যাংগো স্পেশাল ট্রেন। ঘরে বসেই কম খরচে আম খেতে পারবেন সবাই।

বিজ্ঞাপন

একদিকে যেমন আম পরিবহন নিরাপদ হবে, অন্যদিকে লাভবান হবেন চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী অঞ্চলের আমচাষি ও ব্যবসায়ীরা। আম ছাড়াও অল্প খরচে বিভিন্ন কৃষিপণ্য পরিবহনে গত বছর থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে এই ট্রেন।

এ সময় চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশনে উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সাংসদ ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, সংরক্ষিত নারী আসনের সাংসদ ফেরদৌসি ইসলাম জেসী, বাংলাদেশ রেলওয়ে রাজশাহী পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ, বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার শাহাদাত আলী, জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ, পুলিশ সুপার এএইচএম আবদুর রকিব, চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি মঈনুদ্দিন মণ্ডল, সিনিয়র সহ-সভাপতি সাবেক সাংসদ মুহা. জিয়াউর রহমান, সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা রুহুল আমীন, সাধারণ সম্পাদক ও সাবেক সাংসদ আব্দুল ওদুদ, চিফ কমার্শিয়াল ম্যানেজার (পশ্চিম) মোহাম্মদ আহসান উল্লাহ ভূঁঞা প্রমুখ।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ম্যাঙ্গো স্পেশাল ট্রেন-১ প্রতিদিন বেলা ২টায় রহনপুর থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করবে। আর ঢাকায় পৌঁছাবে রাত ২টায়। আর ম্যাঙ্গো স্পেশাল ট্রেন-২ প্রতিদিন রাত সোয়া ৩টায় যাত্রা করে চাঁপাইনবাবগঞ্জে পৌঁছাবে বেলা সাড়ে ৩টায়। আম পরিবহনে প্রতিটি ট্রেনে পাঁচটি লাগেজ ভ্যান থাকবে। লাগেজ ভ্যানের ধারণক্ষমতা ৪৩ টন। প্রতি কেজি আম পরিবহনে খরচ হবে ১ টাকা ৩০ পয়সা। সপ্তাহে সাত দিনই চলবে এ ট্রেন। সূত্রটি জানায়, সীমান্তবর্তী এলাকা চাঁপাইনবাবগঞ্জে করোনা সংক্রমণের হার বেড়ে যাওয়ায়, সাত দিনের বিশেষ লকডাউন চলছে। তবে লকডাউনের আওতামুক্ত রয়েছে আম পরিবহন ও বাজারজাতকরণ।

এ বিভাগের অন্য খবর

Back to top button