জাতীয়

বিশ্ব মেট্রোলজি দিবস আজ

আজ ২০ মে, বিশ্ব মেট্রোলজি দিবস। সঠিক ওজন ও পরিমাপের গুরুত্ব এবং এ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধিতে প্রতিবছর বিশ্বব্যাপী এই দিবসটি পালন করা হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘সুস্বাস্থ্যের জন্য পরিমাপ’। এই প্রতিপাদ্য সামনে রেখে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হচ্ছে। 

বিজ্ঞাপন

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এবং শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা পৃথক পৃথক বাণী দিয়েছেন। এ ছাড়া দিবসটি উপলক্ষে ওজন ও পরিমাপ বিষয়ক আন্তর্জাতিক সংস্থা বিআইপিএম এবং বিআইএমএলের প্রধানরাও বাণী দিয়েছেন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে জাতীয় মান সংস্থা হিসেবে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) বিভিন্ন কর্মসূচি পালন করবে। এরই অংশ হিসেবে বিএসটিআইর প্রধান কার্যালয়ের পাশাপাশি বিভাগীয় ও জেলা কার্যালয়ে থাকছে আলোচনা সভাসহ প্রচার-প্রচারণামূলক কার্যক্রম।

বাংলাদেশ টেলিভিশনে এবং বাংলাদেশ বেতারে বিশেষ সাক্ষাৎকারভিত্তিক আলোচনা অনুষ্ঠান সম্প্রচারের ব্যবস্থা নেওয়া হয়েছে। দিবসটি উপলক্ষে আজ রাজধানীর তেজগাঁওয়ে বিএসটিআইর প্রধান কার্যালয়ে ‘শিল্পোন্নয়নে বঙ্গবন্ধুর ভাবনা : পণ্য ও স্বাস্থ্যসেবায় পরিমাপের গুরুত্ব’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে।

এ বিভাগের অন্য খবর

Back to top button