আবহাওয়া

গত কয়েকদিনের মতো আগামীকালও থাকবে তীব্র গরম

গত কয়েকদিনের মতো আগামীকালও থাকবে উচ্চ তাপমাত্রা। দেশের প্রায় সব অঞ্চলেই বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি দাবদাহ। আগামীকালও (মঙ্গলবার) এমন দাবদাহের কবলে থাকতে পারে দেশ।

বিজ্ঞাপন

সোমবার (২৬ এপ্রিল) সন্ধ্যায় আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাস দিয়ে আবহাওয়া অফিস এসব তথ্য জানিয়েছে। এ বিষয়ে আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিক জানান, গতকালের চেয়ে আজ তাপমাত্রা কিছুটা কমেছে। তবে আগামীকালও কিছু এলাকায় দাবদাহ বয়ে যাবে।

বিজ্ঞাপন

পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অফিস জানায়, অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের দাবদাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকবে। এসব এলাকায় গড়ে ৩৭ থেকে ৩৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

সোমবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৩৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। গতকাল অবশ্য ৭ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ছিল জেলাটিতে। এছাড়া গত ২৪ ঘণ্টায় ঢাকায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আগামী ২৪ ঘণ্টার তাপমাত্রার তথ্যে বলা হচ্ছে, সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

ঢাকায় আজ বাতাসের দিক ও গতি ছিল পশ্চিম অথবা দক্ষিণ পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার। আর সন্ধ্যায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ২৭ শতাংশ। পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ার পরিস্থিতিতে তেমন কোনো উল্লেখযোগ্য পরিবর্তন নেই বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তবে বর্ধিত পাঁচ দিনের আবহাওয়াতে দেখা যাচ্ছে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং দিনের তাপমাত্রা কমতে পারে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমী লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এ বিভাগের অন্য খবর

Back to top button