জাতীয়

খুলেছে দেশের সব দোকানপাট, শপিংমল ও মার্কেট

স্বাস্থ্যবিধি মেনে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কেনাকাটার জন্য মার্কেট খোলা রাখার বিষয়ে নির্দেশনা দিয়ে শুক্রবার মন্ত্রিপরিষদ বিভাগ প্রজ্ঞাপন জারি করে। আজ রবিবার (২৫ এপ্রিল) তা কার্যকর হয়েছে।

বিজ্ঞাপন

এতে আরো বলা হয়েছে, মানুষের জীবন-জীবিকার কথা বিবেচনা করে নির্দিষ্ট সময়ের জন্য দোকানপাট খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। স্বাস্থ্যবিধি মানার বিষয়ে সংশ্লিষ্ট বাজার ব্যবস্থাপনা কমিটি প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

বিজ্ঞাপন

রবিবার সকালেই রাজধানীর বিভিন্ন এলাকায় মার্কেট কর্তৃপক্ষ ও দোকানিরা দোকার খুলেছেন। বড় মার্কেট ও শপিংমলগুলোতে প্রধান গেটে ক্রেতাদের আটকে রেখে ভেতরে দোকানিরা পরিচ্ছন্নতার কাজ করেছেন দোকান খুলেই। তারপর আস্তে আস্তে দোকানগুলোতে আসতে থাকেন ক্রেতারা। এখনো অতটা ভিড় লক্ষ্য না করা গেলেও পরে বাড়বে বলে আশা করছেন দোকানিরা।

এদিকে, পাড়ামহল্লার সব দোকানপাট সকাল ৯টা থেকে খুলেছেন দোকানিরা। তবে, সেসব দোকানে স্বাস্থ্যবিধি মানার কোন বালাই দেখা যায়নি।

এর আগে, করোনার সংক্রমণ বাড়তে থাকায় সরকার ৫ এপ্রিল থেকে দেশব্যাপী বিধিনিষেধ আরোপ করলে এক পর্যায়ে ব্যবসায়ীরা সরকারের সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য মাঠে নামে। আন্দোলনের মুখে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দোকানপাট ও শপিংমল খোলা রাখার ঘোষণা দেয়া হয়। পবর্তীতে করোনায় মৃতের সংখ্যা রেকর্ড পরিমাণ বাড়তে থাকলে ১৪ এপ্রিল থেকে কঠোর বিধিনিষেধ আরোপ করলে আবারো বন্ধ হয়ে যায় দোকানপাট ও  শপিংমল। তবে কাঁচাবাজার ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত উন্মুক্ত স্থানে স্বাস্থ্যবিধি মেনে বিক্রি করা যাবে বলে জানানো হয়।

এ বিভাগের অন্য খবর

Back to top button