ধর্ম

রমজানে বিনামূল্যে কোরআনিক ভাষা শেখার সুযোগ

পবিত্র রমজান মাস উপলক্ষ্যে বাংলা ভাষা-ভাষী ২০ হাজারেরও বেশি সংখ্যক মুসলমান নারী-পুরুষকে বিনামূল্যে কোরআনিক ভাষা শেখানোর উদ্যোগ নিয়েছে দ্বীনি শিক্ষার প্রতিষ্ঠান- “সাফীরুল কোরআন”। সম্প্রতি প্রতিষ্ঠানটির অ্যাডমিন প্রধান মুহাম্মাদ রশিদ আল মাজিদ খান সিদ্দিকী মামুন অনলাইন প্ল্যাটফর্মগুলোতে আনুষ্ঠানিক এই উদ্যোগের বিষয়টি নিশ্চিত করেন।

বিজ্ঞাপন

“সাফীরুল কোরআন” হলো সহজ উপায়ে কোরানিক ভাষা শেখার এমন একটি বিস্তারিত কোর্স, যার মাধ্যমে পবিত্র আল কোরআনের আয়াত পড়ে বা শুনে অতি সহজে প্রতিটি শব্দ বা বাক্যের অর্থ বোঝা যায়। কোরআনিক ভাষা শেখার এই কার্যকরী কোর্সটি সাধারণত তিনটি স্তরে শেখানো হয়ে থাকে। যার প্রাথমিক স্তরের কোর্সটি সম্পন্ন করার পর আগ্রহী শিক্ষার্থীরা কোরআনিক ভাষার প্রায় ৭০-৮০ শতাংশ শব্দ বা আয়াতের ভাবার্থ বুঝতে সক্ষম হবেন। দ্বিতীয় ও তৃতীয় স্তরের কোর্স শেষ করার মাধ্যমে তারা কোরআন-হাদিসের পবিত্র গ্রন্থগুলো পড়ে সঠিক অর্থ অনুধাবনের পাশাপাশি এগুলোর ওপর অধিকতর গবেষণা ও জ্ঞানার্জনের সক্ষমতা অর্জন করেন।

বিজ্ঞাপন

সাফীরুল কোরআনের লেখক ও গবেষক, লন্ডন প্রবাসী বাংলাদেশী ওস্তাদ ড. আবুল কালাম আজাদ। তিনি নব্বইয়ের দশকে উচ্চতর শিক্ষার উদ্দেশ্যে মদীনায় পাড়ি জমান। এরপর থেকে প্রবাসেই তাঁর জীবনের অধিকাংশ সময় কেটেছে। বিখ্যাত মদীনা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রী অর্জনের পরবর্তী কয়েক দশক তিনি পবিত্র আল কোরআনের উপর বিস্তারিত পড়াশোনা ও গবেষণার মাধ্যমে সহজে আল-কোরআন পড়ে বোঝার আধুনিক পদ্ধতি ‘সাফীরুল কোরআন’উদ্ভাবন করেন। এবং বিগত কয়েক বছর ধরেই এই অভিনব পদ্ধতি প্রয়োগ করে তিনি নিজেই বিশ্বের বিভিন্ন দেশের বাংলা ও ইংরেজি উভয় ভাষা-ভাষী মুসলিম জনগোষ্ঠীর মাঝে নির্দিষ্ট ফি’র বিনিময়ে বিস্তারিত কোর্সটি পরিচালনা করে আসছেন।

এবারই প্রথম আসন্ন রমজান উপলক্ষ্যে সম্পূর্ণ ফ্রি’তে প্রাথমিক কোর্স – “মিনি সাফীরুল কোরআন” পরিচালনার ঘোষণা দিয়েছে সাফীরুল কোরআন। মক্কা/কা’বা ক্যালেন্ডার অনুযায়ী, প্রথম রোজা থেকেই কোর্সটি শুরু করা হবে বলে জানিয়েছেন আয়োজকরা। বাংলাদেশ সময় প্রতিদিন দুপুর ২টা এবং যুক্তরাজ্য সময় সকাল ৯টায় সাফীরুল কোরআনের অফিসিয়াল পেইজ ও গ্রুপে তৎক্ষণাত প্রদত্ত ক্লাসের জুমলিংকে ঢুকে একঘণ্টার এই মিনি কোর্সটি শিখতে পারবেন বাংলা ভাষা-ভাষী যেকোন বয়স ও শ্রেণি-পেশার মুসলিম নারী-পুরুষ।

আগ্রহী শিক্ষার্থীদের কোর্সে জয়েন করতে সাফীরুল কোরআনের অফিসিয়াল ফেসবুক পেইজ-(https://www.facebook.com/safeerulquranarabic/ ), ফেসবুক গ্রুপ- (https://www.facebook.com/groups/968358366683050/?ref=share), এবং টেলিগ্রাম গ্রুপে- (https://t.me/joinchat/CS4ieRVbdYs4ZWRk ) দ্রুত যুক্ত হওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে।

রমজানে বিনামূল্যে ‘মিনি সাফীরুল কোরআন’ কোর্স চালু উপলক্ষ্যে সম্প্রতি অনলাইনে সাফীরুল কোরআনের এডমিন পরিচালনা পর্ষদ সদস্যবৃন্দদের সাথে একটি প্রস্তুতি সভার আয়োজন করেন ওস্তাদ ড. আবুল কালাম আজাদ। উক্ত সভায় ফেইসবুক লাইভে আগ্রহী শিক্ষার্থীদের সকল প্রশ্নের উত্তর প্রদান করা হয়।

এ বিভাগের অন্য খবর

Back to top button