বগুড়া

ফটোগ্রাফিতে বগুড়ায় শিল্পকলা একাডেমি পুরস্কার পেলেন সাংবাদিক ডিউক

বগুড়া জেলা শিল্পকলা একাডেমি পুরস্কারে ভূষিত হয়েছেন প্রবীণ ফটোসাংবাদিক আসাফ উদ দৌলা ডিউক। ২০১৯ সালে মনােনীত ফটোগ্রাফি বিভাগে তিনি এ পুরস্কার পান। সোমবার বিকাল ৩টায় বগুড়া তার হাতে জেলা প্রশাসক মােঃ জিয়াউল হক ১০ হাজার টাকার চেক, সনদপত্র, মেডেল, উত্তরীয় ও পুরস্কার তুলে দেন।

১৯৬৬ সালে বগুড়ার ঠনঠনিয়ায় জন্ম নেয়া ডিউক প্রথমে মিশন স্কুলে, পরে জিলা স্কুল এবং সবশেষে বগুড়া পলিটেকনিক থেকে ডিপ্লোমার মাধ্যমে শিক্ষাজীবন শেষ করেন।

তিনি ১৯৮৫ সালে দৈনিক বাংলাদেশ পত্রিকায় রিপাের্টার হিসেবে সাংবাদিকতা পেশায় প্রবেশ করেন। পরে তিনি মুক্তবার্তা, উত্তরবার্তা পত্রিকাতেও কাজ করেছেন। ১৯৯০ সালে ফটোসাংবাদিক হিসেবে বহুল প্রচারিত দৈনিক করতোয়া যোগ দেন তিনি। সেই থেকে দৈনিক করতোয়া পত্রিকাতেই ফটোসাংবাদিক হিসেবে যুক্ত রয়েছেন।

ফটোগ্রাফিতে দক্ষ ডিউকের ঝুলিতে রয়েছে একাধিক সম্মাননা। তিনি ১৯৮৮ সালে সবুজ সংঘ আয়ােজিত ফটোগ্রাফি সম্মাননা, ১৯৯৭ সালে বগুড়া প্রেসক্লাব থেকে ফটোগ্রাফিতে পুরস্কার, ২০০৬ সালে ফটোসাংবাদিকতায় লেখকচক্র সম্মাননা এবং ২০১৯ সালে বগুড়া ফটো জার্নালিস্ট এসােসিয়েশন থেকে বিশেষ সম্মাননায় ভূষিত হয়েছেন।

আসাফ উদ দৌলা ডিউক বলেন, পুরস্কার পেয়ে অবশ্যই আমি আনন্দিত। এর মাধ্যমে আগামীতে আরও ভাল কাজ করার দায়িত্ব বেড়ে গেল।

তিনি আরও বলেন, বাকি জীবন ফটোগ্রাফির মাধ্যমে মানুষের পাশে থেকে কাটাতে চাই।

এ বিভাগের অন্য খবর

Back to top button