সারাদেশ

ঢাকার দুই মাদ্রাসা থেকে ৬০৩ ছোরা উদ্ধার

পুরান ঢাকার লালবাগ ও চকবাজার এলাকার দুটি মাদ্রাসায় তল্লাশি চালিয়ে ৬০৩টি ছোরা উদ্ধার করেছে পুলিশ। মাদ্রাসা কর্তৃপক্ষের দাবি, কোরবানির পশু জবাইয়ের সময় এসব ছোরা ব্যবহার করেন তারা। তল্লাশির সময় পুলিশকে সব ধরনের সহযোগিতা করেছে মাদ্রাসা কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার সন্ধ্যায় চকবাজারের ইসলামবাগের জামেয়া ইসলামিয়া মাদ্রাসা ও রাতে লালবাগ শাহি মসজিদ মাদ্রাসায় অভিযান চালানো হয়। মাদ্রাসা থেকে এত বিপুলসংখ্যক ছোরা উদ্ধারের ঘটনা এই প্রথম। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহায়তা নিয়ে এই কার্যক্রম অন্য মাদ্রাসায়ও চলবে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) লালবাগ বিভাগের উপকমিশনার বিপ্লব বিজয় তালুকদার বলেন, ইসলামিয়া মাদ্রাসা থেকে ১৭৬টি ছোরা উদ্ধার করা হয়েছে। লালবাগ শাহি মসজিদ মাদ্রাসায় পাওয়া গেছে ৪২৭টি ছোরা। তল্লাশির সময় পুলিশকে মাদ্রাসা কর্তৃপক্ষ সব ধরনের সহযোগিতা করেছে। ছোরা রাখার জন্য তারা ট্রাংক কিনে দিয়েছেন। কোরবানির সময় ছোরাগুলো তাদের ফেরত দেওয়া হবে। কোরবানি শেষে আবার পুলিশ হেফাজতে নেওয়া হবে সেগুলো।

পুলিশের এক কর্মকর্তা জানান, পুরান ঢাকার কয়েকটি মাদ্রাসায় বিপুল পরিমাণ ছোরা রয়েছে- এমন তথ্য ছিল গোয়েন্দা পুলিশের কাছে। এর ভিত্তিতে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ ও সংশ্নিষ্ট থানা পুলিশ সন্ধ্যায় ওই দুটি মাদ্রাসায় অভিযান চালায়। পর্যায়ক্রমে অপর মাদ্রাসায় তল্লাশি চালানো হবে। মাদ্রাসার ভেতরে সারা বছর এমন ছোরা থাকা ঝুঁকিপূর্ণ। কোনো মাদ্রাসার ভেতরে কারও সঙ্গে বিরোধ দেখা দিলে এসব অস্ত্র অন্যের জীবনের জন্য ঝুঁকি হতে পারে। কোনো সহিংস কাজে যাতে এসব ছোরা ব্যবহৃত না হয়, তাই তা পুলিশ জব্দ করেছে। এখন তা ডিএমপি কমিশনারের হেফাজতে থাকবে। এখন ডিএমপি কমিশনারের নির্দেশে পর্যায়ক্রমে ঢাকার অন্য মাদ্রাসা থেকেও ছোরা বা চাকু জাতীয় জিনিস জব্দ করা হবে।

এ বিভাগের অন্য খবর

Back to top button