খেলাধুলা

বাংলাদেশের কাছে ক্ষমা চেয়েছেন ম্যাচ রেফারি

নেপিয়ারে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে দেওয়া লক্ষ্য নিয়ে হয়েছে অনেক ‌‘নাটক’। ম্যাচটিতে দুবার বৃষ্টির বাধা আসে। দ্বিতীয় দফায় কিউদের ১৭.৫ ওভারে খেলা অনেকক্ষণ বন্ধ হয়ে গেলে ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন পদ্ধতির দিকে গড়ায় ম্যাচ। সেখানেই শুরু হয় বিপত্তি।

বৃষ্টি আইনে প্রথমে ১৬ ওভারে বাংলাদেশকে লক্ষ্য দেওয়া হয় ১৪৮ রানের। এই রান তাড়া করতে নামে বাংলাদেশ। প্রতি ওভারে ৯.২৫ রান নেওয়ার তাগিদ নিয়ে শুরু করেন ওপেনার নাঈম ও সৌম্য।

কিন্তু ১.৩ ওভার যেতেই খেলা থামিয়ে দেন দুই আম্পায়ার। জানান, বাংলাদেশকে দেওয়া লক্ষ্য নাকি ভুল হয়েছে। শেষ পর্যন্ত কিছুক্ষণ খেলা বন্ধ রেখে হিসাব-নিকাশ শেষে দেওয়া হয় ১৭১ রানের লক্ষ্য। মুহূর্তেই আকাশ ভেঙে পড়ার মতো অবস্থা তৈরি হয় বাংলাদেশের। শেষ পর্যন্ত ওই রান তাড়া করতে গিয়ে ২৮ রানে হেরেছে বাংলাদেশ।

ম্যাচ অফিশিয়ালদের এমন অদ্ভুত কাণ্ডে অবাক হয়েছেন ক্রিকেট বোদ্ধারা। বিরক্ত হয়েছেন বাংলাদেশের ক্রিকেটারেরাও। ম্যাচের লক্ষ্য নিয়ে বিভ্রান্তিতে পড়ে যান তাঁরা। পরে অবশ্য বিষয়টি নিয়ে ক্ষমা চেয়েছেন ম্যাচটির দায়িত্বে থাকা রেফারি জেফ ক্রো। ম্যাচের ঘটনাটির জন্য বাংলাদেশের কাছে তিনি দুঃখ প্রকাশ করেছেন বলে গণমাধ্যমকে জানিয়েছেন বিসিবির পরিচালক জালাল ইউনুস।

ঘটনাটির সময় কমেন্ট্রি রুমে ছিলেন রস টেলর। তিনি বলেন, ‘ক্রিকেটে অনেক কিছুই দেখেছি। কিন্তু এমনটা কখনও দেখিনি।’

ম্যাচে না থাকা জিমি নিশামও চুপ থাকতে পারেননি। টুইটারে তিনি লিখেছেন, ‘অদ্ভুত বিষয়, লক্ষ্য না জেনে কীভাবে দ্বিতীয় ইনিংস শুরু হয়!’

এই বিভাগের অন্য খবর

Back to top button