সারাদেশ

বরিশালে মুজিব বর্ষের মানব লগো

বরিশালে মুজিব জন্মশতবর্ষ এর লোগোর মানব প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার বিকেলে নগরীর বঙ্গবন্ধু উদ্যানে এ প্রদর্শনীতে অংশ নেয় প্রায় ১২ হাজার মানুষ।

জাতির জনক শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে মাসব্যাপী নানা কর্মসূচির অংশ হিসেবে এ প্রদর্শনীর আয়োজন করে বরিশাল সিটি কর্পোরেশন ও আওয়ামী লীগ।

আয়োজনের প্রধান উদ্যোক্তা বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বলেন, নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় ও মুজিব আদর্শে উজ্জীবিত করতেই এমন ব্যতিক্রমী আয়োজন। এটি বিশ্বের সর্ব বৃহৎ মানব লোগো। লোগো প্রদর্শনীতে দলীয় নেতাকর্মীরা ছাড়াও মুজিব আদর্শে বিশ্বাসী সাধারন মানুষ অংশ নেয়।

আয়োজনের অন্যতম সমন্বয়কারী মহানগর আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক নীরব হোসেন টুটুল জানান, লোগো প্রদর্শনীর জন্য বঙ্গবন্ধু উদ্যানে প্রায় এক মাস ধরে প্রস্তুতি চলছিল। প্রায় ১ হাজার শ্রমিক দিনরাত কাজ করেছে এখানে। বঙ্গবন্ধু উদ্যানের মোট আয়তন ২ লাখ বর্গ ফুট। এর মধ্যে ১ লাখ ৫৮ হাজার বর্গ ফুট এলাকা জুড়ে লোগো প্রদর্শন করা হয়। এতে প্রায় ১২ হাজার মানুষ অংশ নেয়।

বঙ্গবন্ধুর লোগোর প্রকল্প প্রকৌশলী শাহাদা হোসেন জানান, লোগোতে মুজিব শতবর্ষ, একশত এবং বঙ্গবন্ধুর চেহারা ফুটিয়ে তোলা হয়। প্রতিটি ১৬ বর্গফুটের প্রিন্ট করা ৯ হাজার ৪০৮টি পিভিসি কাঠের ফ্রেমে যুক্ত করে প্রদর্শনের মাধ্যমে ফুটিয়ে তোলা হয় এই লোগো।

‘১ হাজার ৩শ’ ৫০ ফুট দৈর্ঘ্য এবং ১ হাজার ৮শ’ ফুট প্রস্থ বিশিষ্ট মানব লোগোতে বঙ্গবন্ধুর চশমার ফ্রেম করা হয়েছে ২ হাজার ৪শ’ বর্গ ফুট জুড়ে। এছাড়া বঙ্গবন্ধুর বাম গালের তিলক করা হয়েছে ৪৮ বর্গ ফুট এবং মুজিব কোট করা হয়েছে ১ হাজার ৯শ’ ২০ বর্গ ফুট জায়গা জুড়ে।’

এ বিভাগের অন্য খবর

Back to top button
ভাষা নির্বাচন