জাতীয়

আবার অর্ধেক যাত্রী নিয়ে চলবে গণপরিবহন

দেশে করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় ফের ৫০ শতাংশ অর্থাৎ অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করবে গণপরিবহন। আগামী বুধবার (৩১ মার্চ) থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।এ সংক্রান্ত নির্দেশনা ইতোমধ্যে সব পরিবহন শ্রমিক ইউনিয়ন, চালক ও হেলপারদের জানিয়ে দেওয়া হয়েছে।  

বিজ্ঞাপন

তবে অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করায় আগের মতো ৬০ শতাংশ বেশি ভাড়া বহন করতে হবে যাত্রীদের।এ সংক্রান্ত সিদ্ধান্ত ইতোমধ্যে জানিয়ে দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।  

জানা গেছে, দেশে করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় সম্প্রতি গণপরিবহনে ২০২০ সালের মতো ৫০ শতাংশ যাত্রী বহনের সুপারিশ করে স্বাস্থ্য অধিদপ্তর।সেই সুপারিশ অনুযায়ী সরকার পরিবহন খাতের সংশ্লিষ্টদের ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলাচলের নির্দেশ দেয়। সেই অনুযায়ী আগামী বুধবার থেকে দেশের সব গণপরিবহন ও দূরপাল্লার বাস ৫০ শতাংশ অর্থাৎ অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করবে। 

তবে অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করায় ফের আগের মতোই বেশি ভাড়া গুণতে হবে যাত্রীদের।  

দেশে করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হলে ২০২০ সালের ২১ মার্চ থেকে সবধরনের যান চলাচল বন্ধ করে দেয় সরকার। দুই মাসের বেশি সময় বন্ধ থাকার পর গেল বছরের ১ জুন থেকে স্বাস্থ্যবিধি মানার শর্ত সাপেক্ষে অর্ধেক যাত্রী নিয়ে গণপরিবহন চলাচলের অনুমতি দেয় সরকার। তখন ৬০ শতাংশ ভাড়া বাড়ানো হয়।  

দীর্ঘদিন চলার পর করোনা সংক্রমণ একটু কমে এলে গত সেপ্টেম্বর মাসে শতভাগ আসনে যাত্রী নিয়ে চলাচলের অনুমতি দেয় সরকার। তখন থেকে মঙ্গলবার (৩০ মার্চ) পর্যন্ত শতভাগ আসনেই যাত্রী নিয়ে চলছিল গণপরিবহন।  

এ ব্যাপারে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ বাংলানিউজকে বলেন, আগামী বুধবার থেকে অর্ধেক যাত্রী নিয়ে চলবে গণপরিবহন ও দূরপাল্লার বাস। এ সংক্রান্ত নির্দেশনা পরিবহন সংশ্লিষ্ট সবাইকে জানিয়ে দেওয়া হয়েছে।  

এ বিভাগের অন্য খবর

Back to top button