আন্তর্জাতিক খবর

ভারতে করোনায় মৃত্যু ও সংক্রমণের নতুন রেকর্ড

ভারতে সাপ্তাহিক সংক্রমণ ও মৃত্যুর নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। দেশটিতে গত ২২ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত ভাইরাসটির সংক্রমণ বৃদ্ধি পেয়ে ৫১ শতাংশ। এই সংখ্যা পূর্বের যেকোনো সপ্তাহের চেয়ে এক লাখ ৩০ হাজার বেশি। এছাড়া গত বছরের ২১ থেকে ২৭ ডিসেম্বরের পর গত সপ্তাহে মৃত্যু হয়েছে এক হাজার ৮৭৫ জনের।

বিজ্ঞাপন

ভারতীয় সংবাদ মাধ্যমক টাইমস অফ ইন্ডিয়া জানিয়েছে, ভারতে রোববার (২৮ মার্চ) ৬৮ হাজার ২৬৬ জন শনাক্ত হয়েছেন যা ১৬৮ দিনের মধ্যে সর্বোচ্চ। এর মধ্যে মহারাষ্ট্রে রেকর্ড সংখ্যক ৪০ হাজার ৪১৪ শনাক্ত হয়েছেন। অক্টোবরের পর গত সপ্তাহে তিন লাখ ৯০ হাজার শনাক্তের রেকর্ড হয়েছে।

বিজ্ঞাপন

এর আগের সপ্তাহে (১৫-২১ মার্চ) তার আগের সপ্তাহের চেয়ে এক লাখ বেশি রোগী শনাক্ত হন। গত দুই সপ্তাহে দেশটিতে সংক্রমণ মহামারি শুরুর পর যেকোনো সপ্তাহের চেয়ে বেশি। আর গত তিন সপ্তাহে সংক্রমণ বেড়েছে আগের সপ্তাহগুলোর চেয়ে তিনগুণ। এর মধ্যে গত ১-৭ মার্চ শনাক্ত হয়েছেন তিন লাখ ৯৩ হাজার ৫৬ জন নতুন রোগী।

এশিয়ার মধ্যে ভারতই হচ্ছে করোনায় সবচেয়ে বিপর্যস্ত দেশ। ভারতে করোনা রোগী শনাক্ত হয়েছেন ১ কোটি ২০ লাখ ৩৯ হাজার ২১০ জন। মারা গেছেন ১ লাখ ৬১ হাজার ৮৮১ জন। আর সুস্থ হয়েছেন ১ কোটি ১৩ লাখ ৫৩ হাজার ৭২৭ জন।

দেশটিতে নতুন করে সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় গত ৩৫ দিনে শনাক্ত হয়েছেন ১০ লাখ। এর আগের ১০ লাখ শনাক্ত হয়েছিল ৬৫ দিনে। দেশটিতে সক্রিয় রোগীর সংখ্যাও পাঁচ লাখ ছাড়িয়েছে। তিন দিনের ব্যবধানে সক্রিয় রোগীর সংখ্যা চার লাখ থেকে পাঁচ লাখে পৌঁছেছে।

এদিকে বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। বর্তমানে সারাবিশ্বে এই ভাইরাসে শনাক্ত রোগী বেড়ে দাঁড়িয়েছে ১২ কোটি ৭৭ লাখ ৬২ হাজার ৬৫৬ জন। এর মধ্যে মারা গেছেন ২৭ লাখ ৯৫ হাজার ৮৭২ জন। সুস্থ হয়েছেন ১০ কোটি ২৯ লাখ ৪৬ হাজার ৮৩১ জন।

এ বিভাগের অন্য খবর

Back to top button