খেলাধুলা

সাব্বির এখন ‘পাড়ার ক্রিকেটার’

গত ১৬ মাস ধরে জাতীয় দলে নেই এক সময়ের ‘টি-টোয়েন্টি স্পেশালিস্ট’ সাব্বির রহমান রুম্মন।

তাকে ছাড়া টাইগারদের টি-টোয়েন্টি স্কোয়াড কল্পনাই করা যেত না এক সময়।

আর এখন দেশের বিভিন্ন প্রান্তে পাড়া-মহল্লার টুর্নামেন্টে ‘খ্যাপ’ খেলেই ক্যারিয়ার টেনে নিতে হচ্ছে সাব্বিরকে।

নিউজিল্যান্ড সফরেও একাদশে ঠাঁই হয়নি তার। অথচ তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি রয়েছে সূচিতে। তার ওপর নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যাট হাতে রয়েছে তার সফলগাঁথা।

২০১৯ সালে নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশের সর্বশেষ সফরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে সাব্বিরের একটি সেঞ্চুরি ও ৪৩ রানের ইনিংস আছে। সে সফলতাও তাকে সুযোগ করে দিতে পারেনি এই সফরে অংশ নিতে।

ডানেডিনে, হ্যাগলি ওভালে জাতীয় দল যখন কিউইদের মোকাবিলায় ব্যস্ত তখন সারা দেশে ‘খ্যাপ’ খেলে বেড়াচ্ছেন এই হার্ডহিটার।

সাব্বিরের প্রতি নির্বাচকদের অনাগ্রহের পেছনে শুধু তার অফফর্মই দায়ী নয়। মাঠের বাইরে তার নানা বিতর্কিত ঘটনায়ও অসন্তুষ্ট তারা।

গত বছরের মে মাসে রাসিকের পরিচ্ছন্নতাকর্মীকে পিটিয়ে ক্যারিয়ারের বারোটা বাজিয়েছেন সাব্বির। একই বছরের অক্টোবরে চার দলের বিসিবি প্রেসিডেন্স কাপে একেবারেই ছন্দে ছিলেন না তিনি। সেই টুর্নামেন্টে মাহমুদউল্লাহর নেতৃত্বে খেলেন সাব্বির । চার ম্যাচে ২২, ৪*, ১০ ও ৩ রানে আউট হন তিনি।

পরের মাসে বিসিবি আয়োজিত পাঁচ দলের বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপেও যোগ্যতার প্রমাণ দিতে ব্যর্থ হন সাব্বির। সেখানেও ১০ বলে শূন্য রানে আউট হন একটি ম্যাচে।

অথচ এই সাব্বির রহমানকেই ভারত দলের অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে তুলনা করেছিলেন অস্ট্রেলিয়ার সেরা স্পিনার নাথান লায়ন।

২০১৬ সালে ঢাকায় টি টোয়েন্টি ফরম্যাটের এশিয়া কাপে সাব্বির ছিলেন ম্যান অফ দ্য টুর্নামেন্ট।যেখানে বিরাট কোহলি, রোহিত শর্মা, তিলেকরত্নে দিলশান, শোয়েব মালিক, শহীদ আফ্রিদির মতো খেলোয়াড়দের মধ্যে সাব্বির হন মূল পর্বে সর্বোচ্চ রান সংগ্রাহক।

আর সেই সাব্বির এখন জাতীয় দলে সুযোগ না পেয়ে সারা দেশে ‘খ্যাপ’ খেলে বেড়ান!

বাংলাদেশের হয়ে দুটো ওয়ানডে বিশ্বকাপ ও একটি চ্যাম্পিয়ন্স ট্রফি খেলা সাব্বির রহমানের বিষয়ে ক্রিকেট বিশ্লেষক এম এম কায়সার বলেছেন, ‘আইকনিক ক্রিকেটারদের ধরে রাখতেই কোচ রাখা হয়। তাহলে আর পাড়ার ক্রিকেটে খেলতে হয় না সাব্বিরদের। ভারতের পৃথ্বী শ অস্ট্রেলিয়ায় ব্যর্থ হওয়ার পর, স্থানীয় কোচরা তার সমস্যাগুলো নিয়ে কাজ করেছে। এখন ঘরোয়া ক্রিকেটে কিন্তু শ তার আসল রূপ ফিরে পেয়েছে।’

এদিকে নিউজিল্যান্ডে দলে না থাকার আক্ষেপ প্রকাশ করেছেন সাব্বির। বলেন, ‘জাতীয় দলকে খুব মিস করছি। আমি টি-টোয়েন্টিতে খারাপ করেছি কিন্তু সব দল থেকে বাদ দেওয়া হয়েছে আমাকে। এখানে একটা ভুল বোঝাবোঝির জায়গাও থাকতে পারে।’

এই বিভাগের অন্য খবর

Back to top button