আন্তর্জাতিক খবর

করোনার প্রতিবন্ধকতাকে ডিঙিয়ে পর্যটকে মুখরিত দুবাইয়ের ‘মিরাকল গার্ডেন’

করোনার প্রতিবন্ধকতাকে ডিঙিয়ে ফুলের সৌরভে সুবাসিত হতে হাজারো পর্যটক ভিড় লেগে আছে দুবাইয়ের মিরাকল গার্ডেনে। মহামারির কারণে কারণে দুবাইয়ের অন্যান্য পর্যটনলোতে পর্যটকদের তেমন ভিড় না থাকলেও এক্ষেত্রে সম্পূর্ণ ব্যতিক্রম চিত্র মিরাকল গার্ডেনে। বরাবরের মতোই ফুল প্রিয় মানুষগুলোকে কাছে টানতে সক্ষম হয়েছে বাগানটি।

বিজ্ঞাপন

ধূ ধূ মরুভূমির বুকে বিশাল একখণ্ড ফুলের বাগান সকলকে যেমন অবাক করে, তেমনি রকমারি ফুলের সৌরভে পর্যটকের হৃদয়কে কোমল করে তোলে দুবাইয়ের ‘মিরাকল গার্ডেন’ নামে বিশাল এ ফুলের বাগান।

দুবাইয়ের শাসকের ভালোবাসার নিদর্শন স্বরূপ গড়ে তোলা হয়েছে বাগানটি। যা আজ বিশ্ব বিখ্যাত হিসেবে স্বীকৃত। ২০১৩ সালের ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসকে শ্রদ্ধা জানাতে গিয়ে দুবাই সরকার ‘মিরাকল গার্ডেনের’ উদ্বোধন করে। যেখানে এখন লাখ লাখ পর্যটক ফুলের সুবাসে সিক্ত হন।

উদ্যানটির আয়তন ৭২ হাজার বর্গমিটার যা ১৩টি ফুটবল মাঠের সমান। এই উদ্যানটিতে ২৫ কোটি গাছের সমাহার রয়েছে। বিশ্বের সর্ববৃহৎ প্রাকৃতিক ফুলের বাগান হিসেবে এরইমধ্যে জায়গা করে নিয়েছে গিনেস বুকে। বর্তমানে এই উদ্যানটি পরিচর্যার দায়িত্বে রয়েছে সিটি ল্যান্ড নামে একটি রিয়েল স্টেট কোম্পানি।

মরুভূমির উত্তপ্ত গরমের সময় বছরের পাঁচমাস এই উদ্যানটি বন্ধ রাখা হয়। আর খোলা থাকে নভেম্বরের শুরু থেকে মে মাসের শেষ পর্যন্ত। যুগল দম্পতির পাশপাশি পরিবার নিয়ে প্রশান্তি খুঁজতে ছুটে আসেন এখানে। বিশেষ করে ইউরোপ ও আমেরিকানদের ব্যাপক আনাগোনা চোখে পড়ে বাগানটিতে।

এ বিভাগের অন্য খবর

Back to top button
ভাষা নির্বাচন