তথ্য ও প্রযুক্তি

সাবধান! হ্যাক হতে পারে হোয়াটসঅ্যাপ-ফেসবুক

টেকস্যাভিরা ক্লাবহাউস অ্যাপের সঙ্গে বেশ ভালোভাবেই পরিচিত। অডিও চ্যাট অ্যাপটির ইউজার সংখ্যা ইতোমধ্যেই ১ কোটি ৩০ লাখেরও বেশি। সম্প্রতি লক্ষ করা যাচ্ছে, এই অ্যাপটি মোবাইলে ইনস্টল করা থাকলে তা হোয়াটসঅ্যাপ ও ফেসবুকে হানা দিচ্ছে। স্বাভাবিকভাবেই যা চিন্তায় ফেলছে এসব সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের।

বিজ্ঞাপন

আসলে বিষয়টি হলো, ক্লাবহাউস-এর মতো হুবহু দেখতে একটি অ্যাপ বাজারে ছড়িয়ে পড়েছে। যা ভুলবশত ক্লাবহাউস অ্যাপ ভেবে ডাউনলোড করে ফেলছেন স্মার্টফোন ইউজাররা। আর তার মধ্যে দিয়েই মোবাইলে ঢুকে পড়ছে ক্ষতিকর ম্যালওয়্যার।

বিজ্ঞাপন

বিশেষজ্ঞরা বলছেন, ভুয়া এই অ্যাপটির মাধ্যমে ব্ল্যাকরক ম্যালওয়্যার প্রবেশ করে সহজেই হোয়াটসঅ্যাপ কিংবা ফেসবুকের তথ্য হ্যাক করে নিতে পারছে। শুধু তাই নয়, অন্যান্য অ্যাপেও এটি ইউজারের অজান্তেই আক্রমণ করতে পারে। যেখান থেকে অনায়াসেই আপনার ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়া সম্ভব।

সাইবার অপরাধীরা নানাভাবে ইউজারদের ভুয়া ক্লাবহাইস অ্যাপটি ডাউনলোড করানোর চেষ্টা করছে। গবেষক লুকাস স্টেফাঙ্কোর জানাচ্ছেন, বিপজ্জনক এই ম্যালওয়্যারটি অডিও চ্যাট অ্যাপের ছদ্মবেশে অ্যান্ড্রয়েড ফোনে ঢুকে যাচ্ছে। যা ই-ওয়ালেট, শপিং সাইট, সোশ্যাল মিডিয়ার মতো ৪৫৮টি অ্যাপ হ্যাক করতে সক্ষম।

পরীক্ষার পর দেখা গেছে, গুগল প্লে স্টোর থেকে সাধারণত তা ফোনে আসছে না। আসছে ওয়েবসাইটের মাধ্যমে। অর্থাৎ ইউজাররা ওয়েবসাইট থেকে লিংকটি পেয়েই তা ইনস্টল করছেন। কিন্তু মজার বিষয় হলো, আসল অ্যাপটি শুধু আইফোন ইউজারদের জন্যই এসেছে। অ্যান্ড্রয়েড ফোনে এই অ্যাপটি ব্যবহার করা যায় না।

তাই যে কোনও সাইট থেকে অচেনা অ্যাপ ডাউনলোড না করারই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এক্ষেত্রে অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য বিষয়টি আরও সহজ। যেহেতু ক্লাবহাউস অ্যাপ অ্যান্ড্রয়েডের জন্য তৈরিই হয়নি, তাই এর মতো দেখতে কোনও অ্যাপ ভুলেও ইনস্টল করবেন না।

এ বিভাগের অন্য খবর

Back to top button