আন্তর্জাতিক খবর

অস্ট্রেলিয়ার ২ ঐতিহাসিক স্থাপনা আলোকিত হবে বাংলাদেশের পতাকায়

বাংলাদেশের স্বাধীনতা অর্জনের অর্ধশত বছর পূর্ণ হচ্ছে ২৬ মার্চ। এই মাহেন্দ্রক্ষণ উপলক্ষে অস্ট্রেলিয়াতে স্বাধীনতা যুদ্ধের শহীদ ও বীরাঙ্গনাদের স্মরণেবাংলাদেশের স্বাধীনতা অর্জনের অর্ধশত বছর পূর্ণ হচ্ছে ২৬ মার্চ। এই মাহেন্দ্রক্ষণ উপলক্ষে অস্ট্রেলিয়াতে স্বাধীনতা যুদ্ধের শহীদ ও বীরাঙ্গনাদের স্মরণে ‘লাইট আপ ব্রিসবেন’ শীর্ষক একটি ইভেন্ট অনুষ্ঠিত হবে। ব্রিসবেনে স্থানীয় সরকার পর্যায়ে আগামী ২২ মার্চ অনুষ্ঠেয় এ ইভেন্টে দুটি ঐতিহাসিক স্থাপত্যের নিদর্শন স্টোরি ব্রিজ এবং ভিক্টোরিয়া ব্রিজ বাংলাদেশের জাতীয় পতাকার রঙে আলোকিত করা হবে।

বিজ্ঞাপন

ব্রিসবেন সিটি কাউন্সিলের সহায়তায় বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন ব্রিসবেন ইনক (ব্যাব) প্রথমবারের মতো অস্ট্রেলিয়াতে এ রকম কোনো অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে। ড. জিশু দাস গুপ্ত (এমএলসি মুভমেন্ট ইন্টারন্যাশনাল ইনক, ব্রিসবেন চ্যাপ্টার লিড), ব্যাব সভাপতি মুনির রহমান, ব্যাব সহ সভাপতি মো. মাসুদ ইফতেখারুল আলম এবং ব্যাবের অন্যান্য নির্বাহী সদস্য রোমেন ইসলাম, জাহাঙ্গীর হোসেন, তাহসিন আলী, নিপু খান ও ফারজানা জাহানের তত্ত্বাবধানে এ অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে।

এ বিষয়ে ড. জিশু দাস বলেন, প্রবাসে থেকে নিজের দেশের পতাকাকে যে কোনোভাবে তুলে ধরতে পারাটা আমার এবং সব বাংলাদেশির জন্য একটি উত্তেজনাকর মুহূর্ত। আমরা মনে করি আমাদের পরবর্তী প্রজন্ম এবং বিদেশি মানুষদের কাছে এটি একটি গুরুত্বপূর্ণ অর্থ বহন করবে।

এছাড়া ব্রিসবেনে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর আয়োজনের পূর্ণতা দিতে ওই দিন ব্যাবের পক্ষ থেকে ব্রিসবেন কাউন্সিলের কাছে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা হস্তান্তর করা হবে। পাশাপাশি আগামী ২৬ মার্চ প্রথম প্রহরে ব্রিসবেন সিটি হলে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করা হবে। আয়োজকদের প্রত্যাশা অনুষ্ঠানগুলো ব্রিসবেনে বসবাসরত নতুন প্রজন্মের বাংলাদেশিদের ও অন্যান্য সম্প্রদায়কে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ইতিহাস জানাতে উৎসাহিত করবে।

অস্ট্রেলিয়ায় বাংলাদেশের স্বাধীনতার পঞ্চাশতম বার্ষিকী উদযাপন শুরু হয়েছে গত ১৩ মার্চ ব্যাব স্বাধীনতা কাপ টেপ টেনিস ক্রিকেট টুর্নামেন্ট আয়োজনের মাধ্যমে। এছাড়া আগামী ২০ মার্চ একটি সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

এ বিভাগের অন্য খবর

Back to top button
ভাষা নির্বাচন