শিক্ষা প্রতিষ্ঠান

শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য ৮৫ হাজার ল্যাপটপ ক্রয় করবে সরকার

সরকার দেশের ৫ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপনের জন্য ৮৫ হাজার ল্যাপটপ, ওয়েব ক্যামেরা, রাউটার ও নেটওয়ার্ক স্যুইচ ক্রয় করবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৮ মার্চ) অর্থমন্ত্রী এএইচএম মোস্তফা কামালের সভাপতিত্বে চলতি বছরের সরকারের ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির (সিসিজিপি) একাদশ বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।

বিজ্ঞাপন

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে কামাল বলেন, সিসিজিপি সভায় আজ আইসিটি বিভাগ ও গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে পৃথক দু’টি প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ল্যাপটপসহ অন্যান্য সরঞ্জামাদি ক্রয় প্রস্তাবটি বিভিন্ন বিভাগে বিভক্ত করা হবে এবং এতদসংক্রান্ত সারসংক্ষেপ পাওয়া গেলে ঠিকাদার সম্পর্কে বিষদ জানা যাবে।

মন্ত্রিপরিষদের অতিরিক্ত সচিব ড. শাহিদা আখতার ব্রিফিং-এ ভার্চুয়ালি যুক্ত হয়ে জানিয়েছেন যে, আইসিটি বিভাগ ৪৮৭ কোটি ২১ লাখ টাকা ব্যয়ে ৮৫ হাজার ল্যাপটপ, ৫ হাজার ওয়েব ক্যামেরা, ৫ হাজার রাউটার এবং ৫ হাজার নেটওয়ার্ক স্যুইচ ক্রয় করে সেগুলো ৫ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপনের জন্য সরবরাহ করবে। শেখ রাসেল ডিজিটাল ল্যাব (দ্বিতীয় ধাপ) স্থাপন প্রকল্পের আওতায় এসব ল্যাপটপ ও অন্যান্য সরঞ্জামাদি ক্রয় করা হবে। এক প্রশ্নের জবাবে শাহিদা বলেন, সরকারি আইন-কানুন মেনেই এসব উপকরণ ক্রয় করা হবে।

তিনি বলেন, এই একই সভায় ১৬৪ কোটি ১৪ লাখ টাকা ব্যয়ে অফিসার্স ক্লাবের ঢাকা ক্যাম্পাসের বহুতল ভবন নির্মাণের জন্য পদ্মা এসোসিয়েটস এন্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেডকে প্যাকেজ নং ডব্লিউ-২ ও ডব্লিউ ৫ প্রদারে জন্য অন্য আরেকটি প্রস্তাবের অনুমোদন দেয়া হয়।

সিসিজিপি’র এই বৈঠকের আগে অর্থমন্ত্রী এএইচএম মোস্তফা কামালের সভাপতিত্বে অর্থনীতি বিষয়ক মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়। সভায় বাংলাদেশ সরকারের তহবিলের পরিবর্তে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের নিজস্ব তহবিল থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের জন্য রাডার সিস্টেম ও অন্যান্য সরঞ্জামাদি ক্রয়ের একটি প্রস্তাব নীতিগতভাবে অনুমোদন করা হয়েছে।

সম্পর্কিত পোস্ট

Back to top button