নব্যদীপ্তি_শুদ্ধ চিন্তায় তারুণ্য

মুজিবের জন্মদিন

হয়তো সৃষ্টি হতো না আমাদের জন্মভূমি, হয়তো কোনো অস্তিত্বই থাকত না আমাদের, আমরা হয়তো মুক্তি হতে পারতাম না, থাকতাম পাকিস্তানিদের শাসনে আজীবন। যদি ১৭ ই মার্চ মহান ব্যক্তির জন্ম না হইত। ফাদার অফ নেশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, আজ স্বাধীন বাংলাদেশের স্থপতি, হাজার বছরের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী।খোকা নামের সেই ছেলেটি এক সময় হয়ে ওঠে বাঙালির মুক্তির দিশারী।
১৯৪৭ সাল থেকেই বাঙ্গালীদের পশ্চিম পাকিস্তান নির্যাতন রুখতে তিনি প্রস্তুতি নিতে থাকেন। তারই পরিপ্রেক্ষিতে তাঁদের সহকর্মীদের নিয়ে ১৯৪৮ সালে তিনি গঠন করেন ছাত্রলীগ। তবে বর্তমানের ছাত্রলীগের তখনকার ছাত্রলীগের মধ্যে রয়েছে রাতদিন তফাৎ। তারপর ১৯৯০ সালে যখন ক্ষমতাসীন মুসলিম লীগ সরকারের বিরুদ্ধে পাকিস্তানের প্রথম বিরোধী দল হয়ে দাঁড়ায় তখন বঙ্গবন্ধু ছিলেন তরুণ নেতা। তার নেতৃত্বে প্রথমবারের মতো আঁতকে ওঠে শাসকগোষ্ঠী। এরপর থেকেই তিনি কখনও লড়ে যান ভাষার জন্য, কখন অধিকার আদায়ের জন্য
এসব কিছু নিয়েই গড়ে ওঠে স্বাধীনতার আন্দোলন ১৯৪৭ এর দেশ বিভাগ, ১৯৫২ এর ভাষা আন্দোলন,১৯৬৯ গণঅভ্যুত্থান, যখন আসে ১৯৭০ নির্বাচন তখন তিনি হয়ে ওঠেন বাঙালির অবিসংবাদিত নেতা নির্বাচনে বিপুল ভোটে জয়লাভ করার পরও যখন ক্ষমতা হস্তান্তরের জন্য পাকিস্তান সরকার ষড়যন্ত্র করে। তারই পরিপ্রেক্ষিতে ৭ ই মার্চ রেসকোর্স ময়দানে ঐতিহাসিক ভাষণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ‘ এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’ ভাষণ দেন।
২৫ এ মার্চ এ হত্যাকাণ্ডের পর ২৬ মার্চ প্রথম প্রহরে বঙ্গবন্ধুর গ্রেপ্তার করা হয়, গ্রেপ্তারের পূর্ব মুহূর্তে তিনি তার নিজ বাসভবন থেকে ওয়ারলেস এর মাধ্যমে স্বাধীনতার ঘোষণা দেন। অবশেষে দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৬ ই ডিসেম্বর বিজয় অর্জন হয়।
১৯৭২ সালে তিনি জেল থেকে ছাড়া পেয়ে নতুনভাবে নতুন দেশ গড়াড় চিন্তা নিয়েই হয়তো এসেছিল কিন্তু সেই চিন্তা বাস্তবায়নের জন্য পেলেন না সময়। ১৯৭৫ সালের ১৫ ই আগস্ট তাকে সপরিবারে সুপরিকল্পিতভাবে হত্যা করা হয়। আমরা হারায় আমাদের স্থপতিকে। আমাদের এই ক্ষতি কখনোই পুরাবেনা আমরা এখনও এই ক্ষতির মোকাবেলা করতে পারবো না। হয়তো দেশটি অন্য ভাবে পরিচালিত হতে পারত মুজিবের মাধ্যমে। মুজিবের মাধ্যমে আমরা আমাদের দেশটার সুন্দর ভাবে পরিচালিত করতে পারতাম কিন্তু একদল ছিল দেশদ্রোহী তাদের কারণে আমরা হারায় আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

রাফিউল ইসলাম কৌশিক

#নব্যদীপ্তি শুদ্ধ-চিন্তায়-তারুণ্য

এই বিভাগের অন্য খবর

Back to top button