খেলাধুলা

নারী দিবসে আইসিসি’র উপহার ‘উইমেন্স টি-টোয়েন্টি চ্যাম্পিয়নস কাপ’

বিশ্বের নারী ক্রিকেটারদের জন্য আসছে নতুন এক বৈশ্বিক টুর্নামেন্ট। আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা-আইসিসি নতুন এই টুর্নামেন্ট আয়োজনের ঘোষণা দিয়েছে। পরবর্তী চক্রে মেয়েদের নতুন একটি বৈশ্বিক টুর্নামেন্ট আয়োজিত হওয়ার কথা রয়েছে। পাশাপাশি মেয়েদের ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপে বাড়ছে অংশগ্রহণকারী দলের সংখ্যা।বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আন্তর্জাতিক নারী দিবসে সোমবার (৮ মার্চ) মেয়েদের নতুন এই টুর্নামেন্টে আয়োজনের ঘোষণা দিয়েছে আইসিসি। তবে তা  এ বছর কিংবা আগামি বছর থেকেই মাঠে গড়াচ্ছে না। নতুন এই টুর্নামেন্টটি মাঠে গড়াবে আগামি ২০২৩ থেকে ২০৩১ সাল পর্যন্ত চলবে পরবর্তী চক্র। এই চক্রে ওয়ানডে বিশ্বকাপ আছে দুটি, টি-টোয়েন্টি বিশ্বকাপ চারটি।

বিজ্ঞাপন

মেয়েদের নতুন এই টুর্নামেন্টের নাম দেওয়া হয়েছে উইমেন্স টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন্স কাপ, যা অনেকটা ছেলেদের চ্যাম্পিয়ন্স ট্রফির মতো।বিজ্ঞাপন

এদিকে মেয়েদের ২০২৯ সালের ওয়ানডে বিশ্বকাপে অনুশঠিত হবে ১০ দল নিয়ে। আর এই টুর্নামেন্টে মোট ম্যাচ সংখ্যা হবে ৪৮টি। তবে ২০২৫ ওয়ানডে বিশ্বকাপের মোট দল সংখ্যা আটটি আর ম্যাচ সংখ্যাও মাত্র ৩১টি। বিশ্ব নারী দিবসে সুখবর ক্রিকেট খেলুড়ে দেশগুলোর জন্য। আগামি ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বাড়ছে অংশগ্রহণকারী দলের সংখ্যা। এই বিশ্বকাপে খেলবে মোট ১২টি দেশ। এর আগে ২০২৪ সালে অনুষ্ঠিত হতে যাওয়া টুর্নামেন্টেও যেখানে দলের সংখ্যা মাত্র ১০টি।

আর উইমেন্স টি-টোয়েন্টি চ্যাম্পিয়নস কাপ হবে ২০২৭ ও ২০৩১ সালে। ছয় এই দলের টুর্নামেন্টে ম্যাচ হবে ১৬টি। ২০০০ সাল থেকে মেয়েদের ওয়ানডে বিশ্বকাপে দলের সংখ্যা ৮টি নির্ধারণ করা হয়। টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের সংখ্যা ৮টি থেকে বাড়িয়ে ১০টি করা হয় ২০১৪ সালে।

সূত্র: সারা বাংলা

এ বিভাগের অন্য খবর

Back to top button