খেলাধুলা

বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলের ৪৬টি ম্যাচের সময় সূচি প্রকাশ

গত বছর ২০২০ সালে ম’হামারি ক’রোনাভাই’রাসের কারণে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রায় সব খেলায় স্থগিত হয়েছে। তবে নতুন বছর ২০২১ খুবই ব্যস্ত সময় পার করবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।

এরই মধ্যে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুইটি টেস্ট এবং তিনটি ওয়ানডে ম্যাচ খেলেছে বাংলাদেশ। এখন তিনটি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলার জন্য নিউজিল্যান্ডে পাড়ি জমিয়েছে ক্রিকেটাররা।

এদিকে এফটিপি অনুযায়ী আগামী দুই বছর অনেক ব্যস্ত সময় কা’টাতে হবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলকে। এই দুই বছরের সর্বোচ্চ সংখ্যক ম্যাচ খেলতে হবে বাংলাদেশ দলকে। ২০২১ এবং ২০২২ সাল মিলিয়ে অন্তত ৩৫টি ওয়ানডে এবং ৫৬ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ।

২০২১ সালে খেলবে অন্তত ১৫টি ওয়ানডে ও ৩১টি টি-টোয়েন্টি সহ মোট ৪৬টি। ২০২২ সালে খেলার কথা রয়েছে ২০টি ওয়ানডে এবং ২৫টি টি-টোয়েন্টি। আইসিসির ফিউচার ট্যুর প্রো’গ্রাম বাইরে আরো অনেকগু’লি দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

চলুন একনজরে ২০২১ সালে বাংলাদেশের ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচের তালিকা দেখেনি:

১. জানুয়ারি- ফেব্রুয়ারি:

ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনটি ওয়ানডে ও ২ টি টেস্ট ম্যাচ খেলেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।

২. ফেব্রুয়ারি- মার্চ:

নিউজিল্যান্ডের মাটিতে তিনটি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে যাবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। যার চূড়ান্ত সময়সূচী উপরে দেয়া হয়েছে।

৩. এপ্রিল:

এবছর বাংলাদেশ ক্রিকে’টের সবচেয়ে আলোচিত বি’ষয় ছিল বাংলাদেশের শ্রীলঙ্কা সফর। নানা নাটকীয়তার পর সেই সিরিজ স্থগিত করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। তবে নতুন করে আবারো এই সিরিজ আয়োজনের জন্য বৈঠকে বসেছে দুই দেশের ক্রিকেট বোর্ড।

এখনো এই সিরিজ চূড়ান্ত না হলেও ধারণা করা হচ্ছে এপ্রিলে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে শ্রীলঙ্কা সফরে যাবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।

৪. মে:

এপ্রিলেই শ্রীলঙ্কা সিরিজ শেষ করে এবার দেশের মাটিতে শ্রীলংকার বিপক্ষে তিনটি ওয়ানডে ম্যাচ খেলবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।

৫. জুন: এশিয়া কাপ

৬. জুন-জুলাই:

এরপর দীর্ঘদিন পর জিম্বাবুয়ে সফরে যাবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। জিম্বাবুয়ের বিপক্ষে তাদের মাটিতেই পূর্ণাঙ্গ সিরিজ খেলবে বাংলাদেশ। তিনটি ওয়ানডে, তিনটি টি-টোয়েন্টি এবং দু’টি টেস্ট ম্যাচ খেলবে বাংলাদেশ।

৭. সেপ্টেম্বর:

সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাটিতে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ।

৮. সেপ্টেম্বর-অক্টোবর:

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের পর ঐ মাসেই ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাটিতে তিনটি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ।

৯. অক্টোবর- নভেম্বর:

এই সময়ে ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেমিফাইনালে না উঠলেও অন্তত ৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে পারে বাংলাদেশ।

১০. নভেম্বর- ডিসেম্বর:

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ঘরের মাটিতে পাকিস্তানের বিপক্ষে তিনটি টি-টোয়েন্টি এবং দু’টি টেস্ট ম্যাচ খেলবে বাংলাদেশ।

এই বিভাগের অন্য খবর

Back to top button