জাতীয়

বাংলাদেশের ‍‍‘ফেলো‍‍’ নিয়োগ হলেন বিজ্ঞানী ড. মোহাম্মদ মোর্শেদ

বাংলাদেশ বিজ্ঞান একাডেমির ‘ফেলো’ হিসেবে নিয়োগ পেয়েছেন কানাডায় কর্মরত বিশিষ্ট অণুজীব বিজ্ঞানী ড. মোহাম্মদ মোর্শেদ।

‘এক্সপেট্টিয়েট ফেলো’ ক্যাটাগরিতে তাকে নিয়োগ দেওয়া হয়েছে। বাংলাদেশ ও আন্তর্জাতিক পর্যায়ে অণুজীব বিজ্ঞানের গবেষণা এবং শিক্ষায় অসাধারণ অবদান রেখেছেন বিজ্ঞানী ড. মোহাম্মদ মোর্শেদ।

নিজ দেশে স্বীকৃতি দেওয়ায় বিজ্ঞান একাডেমির উদ্যোগকে স্বাগত জানান ড. মোহাম্মদ মোর্শেদ। তিনি জানান, কানাডার বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং গবেষণাগারের সঙ্গে বাংলাদেশের যোগসূত্র ঘটিয়ে দেয়ার জন্য তিনি কাজ করে যাবেন।

বাংলাদেশি বংশোদ্ভূত ড. মোহাম্মদ মোর্শেদ এখন কানাডার ব্রিটিশ কলম্বিয়া ইউনিভার্সিটিতে প্যাথলোজি ও ল্যাবরেটরি মেডিসিন বিভাগের ক্লিনিক্যাল অধ্যাপক হিসেবে কাজ করছেন। তিনি ব্রিটিশ কলম্বিয়া সেন্টার ফর ডিজিস কন্ট্রোলের পাবলিক হেলথ ল্যাবরেটরির জুনুটিক ও ইমার্জিং প্যাথোজেন প্রোগ্রামের প্রধানের দায়িত্বে ছিলেন।

এর আগে ড. মোর্শেদ ঢাকার আইসিডিডিআরবি, শিশু হাসপাতাল, বাংলাদেশ ইন্সটিটিউট অব চাইল্ড হেলথ এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কর্মরত ছিলেন। ২০১৭ সালে ড. মোর্শেদ বৃটিশ কলম্বিয়া ইউনিভার্সিটির ‘এক্সিলেন্স ইন ক্লিনিক্যাল সার্ভিস  অ্যাওয়ার্ড’ পান। একই বছর ‘দ্য আরবিসি টপ ২৫ ইমিগ্রেন্ট এওয়ার্ড’ পেয়েছেন। ২০১৯ সালে কানাডার কলেজ অব মাইক্রোবায়োলোজি তাকে ‘ডিসটিঙ্গুইশড মাইক্রোবায়োলোজিস্ট এওয়ার্ড’-এ তাকে সম্মানিত করা হয়।

সম্পর্কিত পোস্ট

হাইলাইট
Close
Back to top button