জাতীয়

যুক্তরাজ্যের নিত্য নতুন পণ্য আমদানি সম্ভাব্য দেশের তালিকায় বাংলাদেশ

ব্রেক্সিটের পর থেকেই পণ্য আমদানির জন্য নতুন বাজার খুঁজছে যুক্তরাজ্য। নিত্য প্রয়োজনীয় পণ্য কিনতে ব্রিটিশ প্রশাসনের তৈরি করা সম্ভাব্য দেশের তালিকায় আছে বাংলাদেশের নামও। একইসঙ্গে কৃষি খাতের উন্নয়নে আর্থিক সহায়তার পরিকল্পনাও করছে দেশটি। কৃষির আধুনিকায়ন ও রপ্তানি প্রবৃদ্ধির এই সুযোগ কাজে লাগাতে নতুন বিনিয়োগ এবং সরকারের সময়োপযোগী পদক্ষেপ প্রয়োজন বলে মনে করছেন ব্যবসায়ীরা।

ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সম্পর্ক ছিন্ন করায় নতুন মোড় নিয়েছে যুক্তরাজ্যের বাণিজ্যে। নিত্য প্রয়োজনীয় পণ্যের জন্য সস্তা শ্রমবাজারের সন্ধান করছে দেশটির সরকার। সম্ভাব্য তালিকায় রয়েছে বাংলাদেশও।

কৃষি খাতে আর্থিক সহায়তা দেয়ার পরিকল্পনা করছে যুক্তরাজ্য। বিনিয়োগে আগ্রহীদের এই সুযোগ কাজে লাগানোর পরামর্শ ব্যবসায়ী নেতা ইউকেবিসিসিআই এর পরিচালক বজলুর রশীদের।

দেশীয় পণ্যের নতুন বাজার সৃষ্টির সুযোগে দেশে বিনিয়োগে আগ্রহী হচ্ছেন যুক্তরাজ্যে থাকা প্রবাসী বাংলাদেশিরা। এক্ষেত্রে বিনিয়োগ ও আমলাতান্ত্রিক জটিলতার সম্মুখীন হওয়ার শঙ্কায় তারা। তাই বুঝে-শুনে সঠিক পথে বিনিয়োগের পরামর্শ অভিজ্ঞদের।

বাজার সম্প্রসারণ সুযোগের সঙ্গে শঙ্কা বাড়ছে শক্তিশালী সিন্ডিকেটেরও। এ সংকট নিরসনে সরকারের সঠিক নজরদারী চান প্রবাসী ব্যবসায়ীরা।

সম্পর্কিত পোস্ট

Back to top button