নব্যদীপ্তি_শুদ্ধ চিন্তায় তারুণ্য

ভালোবাসা

ভালোবাসা একটি মানবিক অনুভূতি এবং আবেগকেন্দ্রিক একটি অভিজ্ঞতা।বিশেষ কোন মানুষের জন্য স্নেহের শক্তিশালী বহিঃপ্রকাশ হচ্ছে ভালোবাসা।তবুও ভালোবাসাকে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ভাগ করা যায়। আবেগধর্মী ভালোবাসা সাধারণত গভীর হয় । বিশেষ কারো সাথে নিজের সকল মানবীয় অনুভূতি ভাগ করে নেওয়া, এমনকি শরীরের ব্যাপারটাও এই ধরনের ভালোবাসা থেকে পৃথক করা যায় না। ভালোবাসা বিভিন্ন রকম হতে পারে, যেমন: নিষ্কাম ভালোবাসা, ধর্মীয় ভালোবাসা, আত্মীয়দের প্রতি ভালোবাসা,বাড়িতে কোনো পোষ্য প্রাণীর বা বস্তুর প্রতি অতিরিক্ত স্নেহ প্রায় সময় খুবই আনন্দদায়ক হতে পারে… এমন কি কোনো কাজ কিংবা খাদ্যের প্রতিও। আর এই অতি আনন্দদায়ক অনুভূতিই হলো ভালোবাসা।

বিজ্ঞাপন

ভালোবাসা নিয়ে কথা বলতে গেলে সবার আগে আসে মা বাবা নামে দুটি শব্দ। মা-বাবার প্রতি যে ভালোবাসা তা কোনো কিছুর সাথে তুলনা করা যায় না। সেই ছোট্ট বেলা থেকে যাদের স্নেহ ভালোবাসা ছাড়া সন্তানের একটি মুহুর্তও কল্পনা করা যায়না তারা হলেন মা বাবা। তাই মা বাবার প্রতি ভালোবাসাটা সবার কাছেই একটু বিশেষ জোরপূর্ন। সেটা সামাজিক দৃষ্টিতেই হোক বা ধর্মীয়।

বিজ্ঞাপন

পারিবারিক সদস্যদের প্রতিও যেন সবার আলাদা একটা ভালোবাসা থাকে। দীর্ঘদিন তাদের সাথে দেখা না হলে এই ভালোবাসার প্রকাশ ঘটে প্রতিটি মূহুর্তে। যেমন ধরুন, অনেকদিন পর যখন আত্মীয় স্বজনরা একসাথে কোনো একটা প্রোগ্রামে একত্রিত হয় তখন তাদের মধ্যকার খোশগল্প, আড্ডা, হাসি কান্না দেখলেই বোঝা যায় এই বন্ধন কতটা ভালোবাসাপূর্ন।

বন্ধুবান্ধব ; সে তো মনে হয় ভালোবাসার সবচেয়ে উৎকৃষ্ট সঙ্গী। একজন ভালো বন্ধু অন্য হাজার হাজার সম্পদের তুলনায় অনেক দামী। এই বন্ধুদের প্রতি টানটা যেন সব অংশেই বেশি। কথায় বলে, বন্ধুরা থাকলে জিতবে সবাই। একজন উপযুক্ত বন্ধুর সান্নিধ্য বদলে দিতে পারে একজনের জীবন। সে যেমন তার ভালো করতে পারে তেমনি অনেক বন্ধু আছে যারা আবার ক্ষতিও করে।

তবে ভালোবাসা এসব লাভ -ক্ষতি মেনে চলে না। এটি নিষ্কাম – নিঃস্বার্থ আপেক্ষিক একটা বিষয়। ভালোবাসা মানে না হাজার মাইলের ব্যবধান। এ তো কোনো মিথ্যে আবেগ নয়। হারানোর ভয় সবসময় গর্জে ওঠে ভালোবাসার দেয়ালে। এই ভয়ই শক্ত করে তোলে ভালোবাসার বন্ধনকে। উজ্জীবিত করে তোলে নতুন প্রয়াসে বেঁচে থাকার।

ভালোবাসা এমন একটা বিষয় যা একদিনের জন্য না৷ এটা আজীবনের জন্য। ভালোবাসায় কোনো অতীত হয় না। শুধু দুরত্বের কারনে মাঝে মাঝে টান পড়ে বিচ্ছেদের৷ সব বিচ্ছেদ ভুলে গিয়ে ভালোবাসার নতুন আঙ্গিকে গড়ে উঠুক জীবন। সফলতা আসুক এই সব ভালোবাসার হাত ধরে।

আবিদ হামজা
নব্যদীপ্তি_শুদ্ধ চিন্তায় তারুণ্য

এ বিভাগের অন্য খবর

Back to top button