বগুড়া

পাঠাগার গড়ার পাশাপাশি সকলকে বই পড়ায় আগ্রহী করে তুলতে হবে -ডিসি বগুড়া

বগুড়া জেলা প্রশাসক (ডিসি) মো. জিয়াউল হক বলেছেন, পুস্তক সর্বদা মানবজীবনে আলোকবর্তিকা হয়ে ইতিবাচক পথ নির্দেশ করে। যুগের সাথে তাল মিলিয়ে সবকিছুরই পরিবর্তন হচ্ছে তবুও জীবনে এগিয়ে যেতে হলে বই পড়ার কোন বিকল্প নেই। তবে পাঠাগার গড়ার পাশাপাশি সকলকে বই পড়ায় প্রথমে আগ্রহী করে তুলতে হবে। তিনি আরো বলেন, প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি সারাবিশ্বের জ্ঞানার্জনের জন্যে বই হচ্ছে একজন মানুষের সবচেয়ে সেরা বন্ধু।

মুজিববর্ষের অঙ্গিকার, ঘরে ঘরে গ্রন্থাগার প্রতিপাদ্যকে সামনে রেখে বগুড়ায় জাতীয় গ্রন্থাগার দিবস-২০২১ উপলক্ষ্যে জেলা প্রশাসন এবং উডবার্ণ সরকারি গণগ্রন্থাগার এর আয়োজনে শুক্রবার বিকেলে গ্রন্থাগার মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি উপোরোক্ত কথাগুলি বলেন।

উডবার্ণ সরকারি গণগ্রন্থাগার এর সহকারী লাইব্রেরিয়ান আমির হোসেনের সভাপতিত্বে এবং বাংলাদেশ বেসরকারি গণগ্রন্থাগার পরিষদ বগুড়া জেলা শাখার সাধারণ সম্পাদক মিনারা বেগম মিনা’র সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বগুড়া জেলা পরিষদের চেয়ারম্যান ডা: মকবুল হোসেন, আলোচক হিসেবে বক্তব্য রাখেন সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজের সহকারী অধ্যাপক ড. মোস্তফা আহাদ তালুকদার এবং শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ বেসরকারি গণগ্রন্থাগার পরিষদ বগুড়া জেলা শাখার সভাপতি রেজাউল করিম।

আলোচনা সভার পূর্বে দিবসটি উপলক্ষ্যে বেলুন ও ফেস্টুন উড়িয়ে করোনাকালীন সময়ে সীমিত পরিসরে দিবসটি উপলক্ষ্যে গৃহীত কর্মসূচীর শুভ উদ্বোধন করেন জেলা প্রশাসক জিয়াউল হক।

উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভায় এসময় উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের সাবেক যুগ্ম সচিব নাজমুল হক, বগুড়ার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মাসুম আলী বেগ, জেলা তথ্য অফিসের উপ-পরিচালক মজিবর রহমান, জেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) হয়রত আলী সরকার, সহকারী কমিশনার (গোপনীয়) ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট আশরাফুর রহমান, বীর মুক্তিযোদ্ধা হাসেন আলী স্মৃতি পাঠাগার এর সভাপতি মাহমুদুন্নবী রাসেল, যুব সংগঠক ও গণমাধ্যমকর্মী সঞ্জু রায় প্রমুখ।

অনুষ্ঠান পরবর্তী ডিসি জিয়াউল হক পুরো গ্রন্থাগার পরিদর্শন করে ইতিবাচক নানা দিক-নির্দেশনা প্রদান করে সংশ্লিষ্টদের। সেই সাথে জ্ঞানার্জনের লক্ষ্যে সরকারি এই গ্রন্থাগারে তিনি সকল পাঠককে এসে বই পড়ার আহ্বান জানান।

এই বিভাগের অন্য খবর

Back to top button