নব্যদীপ্তি_শুদ্ধ চিন্তায় তারুণ্য

ভাড়া গুনতে হচ্ছে দ্বিগুন নেই বিকল্প মাধ্যম

নতুন বছরের শুরুতে বগুড়া শহরে যানজট কমাতে নতুন নিয়ম মোতাবেক অনুমোদনবিহীন অটো রিকশা শহরের মূলকেন্দ্র সাথমাথা এলাকায় প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

বিজ্ঞাপন

অথচ সেই পুরো রাস্তা জুড়ে অনিয়মতান্ত্রিক গাড়ি পার্কিং এর বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে না।

বিজ্ঞাপন

জনসাধারণের সুবিধার খাতিরে যানজট নিরসনে এই ব্যবস্থা গ্রহণ করা হলেও আদৌও কি এতে জনসাধারণ সুবিধাভোগী হয়েছে? লক্ষনীয়,
সাথমাথা এবং তার আশেপাশের এলাকায় যানজট হ্রাস পেলেও ঠিক তার বাহিরেই যানজট লক্ষ্যনীয় ভাবে বৃদ্ধি পেয়েছে। এতে ভোগান্তির হ্রাস ঘটে নি।
দ্বিতীয়ত, রিকশা চলাচলে নিষেধাজ্ঞার ফলে যাতায়াত ভাড়া দ্বিগুণের থেকেও বৃদ্ধি পেয়েছে এবং তা অবশ্যই জনসাধারণের ভোগান্তি বৃদ্ধি করেছে।

একদিকে রিকশা চলাচল সীমিত অন্যদিকে খরচ দ্বিগুণ বৃদ্ধি, অথচ প্রশাসন কর্তৃক বিকল্প কোনো ব্যবস্থা গ্রহণ করা হয় নি।

শহরের মূলকেন্দ্র সাথমাথায় অটো রিকশা চলাচল সীমিত কিংবা নিষিদ্ধ করে দেয়া নিঃসন্দেহে একটি ভালো উদ্যোগ বলে গন্য হতো যদি বা বিকল্প কোনো ব্যবস্থা করা হতো। কিন্তু পুরো রাস্তা জুড়ে যেনতেন গাড়ি পার্কিং, যা কিনা রাস্তার অর্ধেকটা দখল করে গাড়ি চলাচলে বিঘ্ন ঘটায় সে ব্যাপারে কোনো পদক্ষেপ না নিয়ে, সিটিবাস কিংবা অন্যকোনো যাতায়াত মাধ্যমের ব্যবস্থা অথবা যানবাহন তথা রিকশায় যাতায়াত ভাড়া নির্দিষ্ট করে দেয়া এমন কোনো পদক্ষেপ নেয়া ছাড়াই এরূপ পদক্ষেপ গ্রহনে জনগণের ভোগান্তি বৃদ্ধির ফলে পদক্ষেপটিকে অবশ্যই পুরোপুরি সঠিক বলে মেনে নেয়া যাচ্ছে না!

সাথমাথার বাহিরে আশেপাশে পুরো রাস্তায় দীর্ঘ সময়ের যানজট, ভাড়া অযাচিত ভাবে বৃদ্ধি এসব দিকেও নজর দেয়া দরকার। আবার,
রাস্তায় যেখানে সেখানে গাড়ি পার্কিং এর ফলে রাস্তায় গাড়ি চলাচলের পথ সীমিত হয়, তাই গাড়ি না কমিয়ে রাস্তায় গাড়ি চলাচলের পথ নিয়মতান্ত্রিক করলে যানজট নিরসনের পাশাপাশি জনসাধারণের ভোগান্তিও কিছুটা কমানো সম্ভব।

আরমানী তরফদার
নব্যদীপ্তিশুদ্ধচিন্তায়_তারুণ্য

এ বিভাগের অন্য খবর

Back to top button