আন্তর্জাতিক খবর

দ্বিতীয় পর্যায়ের কর্মসূচিতে ভ্যাকসিন নেবেন ভারত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

কোভিড-১৯ এর দ্বিতীয় পর্যায়ের ভ্যাকসিন কর্মসূচিতে ভ্যাকসিন নেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গত ১৬ তারিখ থেকে ভারতে শুরু হয়েছে করোনার ভ্যাকসিন গ্রহণ প্রক্রিয়া।  সেই ভ্যাকসিন কর্মসূচির দ্বিতীয় পর্যায়ে প্রধানমন্ত্রী ছাড়াও বিভিন্ন রাজ্যের পঞ্চাশের বেশি বয়সী মুখ্যমন্ত্রীসহ আরও অনেকে ভ্যাকসিন নেবেন বলে জানা গেছে।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি তথ্যমতে, প্রথম পর্যায়ে ভারতে ভ্যাকসিন পাচ্ছেন পুলিশ, সশস্ত্র বাহিনী, ডাক্তারসহ প্রথমসারির কর্মীরা। আর দ্বিতীয় পর্যায়ে পঞ্চাশের বেশি বয়স যাদের তাদের ভ্যাকসিন দেওয়া হবে। তৃতীয় পর্যায়ে ৫০’র নীচে যাদের বয়স তাদের টিকা দেওয়া হবে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগেই জানিয়েছেন, ‘রাজনৈতিক নেতারা ভ্যাকসিন দেওয়া শুরু হওয়ার পরই ঝাঁপিয়ে পড়বেন না, সবার মতো আপনাদেরও অপেক্ষা করতে হবে।’

জরুরি ভিত্তিতে প্রয়োগের জন্য কেন্দ্রীয় সংস্থা সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন অনুমোদন দিয়েছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি ‘কোভিশিল্ড’ এবং ভারতীয় সংস্থা ভারত বায়োটেকের তৈরি ‘কোভ্যাক্সিন’। প্রথম পর্যায়ের ভ্যাকসিনে কোভিশিল্ড ও কোভ্যাকসিন ব্যবহার করা হচ্ছে। দ্বিতীয় পর্যায়ে এই দুই ভ্যাকসিন একই পদ্ধতিতে অনুসরণ করা হবে বলে জানা গিয়েছে।

সম্পর্কিত পোস্ট

Back to top button