খেলাধুলা

ব্রিসবেনে টেস্টে অস্ট্রেলিয়াকে হারিয়ে ইতিহাস গড়লো ভারত

৩২ বছর পর ব্রিসবেনে টেস্ট হারলো অস্ট্রেলিয়া। চার ম্যাচ সিরিজের শেষ টেস্ট ৩ উইকেটে জিতে ২-১ ব্যবধানে বর্ডার-গাভাস্কার সিরিজ জিতলো ভারত।

প্রথম টেস্টে মাত্র ৩৬ রানেই গুটিয়ে গিয়ে নিজেদের ইতিহাসে সর্বনিম্ন ইতিহাস গড়ে। সেই দলই চমক জাগানিয়া পারফরম্যান্সে হারিয়ে দিল অস্ট্রেলিয়াকে। তবে সেই কাঙ্ক্ষিত জয় এলো এমন এক ভেন্যুতে, যেখানে গত ৩২ বছরে ৩১ টেস্টে হারেনি অস্ট্রেলিয়া। যেটি তাদের দুর্ভেদ্য দুর্গ। আর আগে কখনোই সেই ভেন্যুতে জেতেনি ভারত। শক্তি আর অভিজ্ঞতায় অনেক পেছনে থেকেও প্রবল বিক্রমে লড়াই করে সেই দুর্গ জয় করল অজিঙ্কা রাহানের দল।

গ্যাবায় বিনা উইকেটে চার রান নিয়ে দিন শুরু করে ভারত। তবে শুরুতেই হারায় রোহিত শর্মার উইকেট। এরপর চেতেশ্বর পূজারাকে নিয়ে ১১৪ রানের জুটি গড়েন শুভমান গিল। ৯ রানের জন্য সেঞ্চুরির দেখা পাননি শুভমান। অজিঙ্কা রাহানেকে নিয়ে প্রতিরোধ গড়েন পূজারা। রাহানে ২৪ আর পূজারাকে ৫৬ রানে ফেরান প্যাট কামিন্স। তবে মায়াঙ্ক আগারওয়াল, ওয়াশিংটন সুন্দর, শার্দুল ঠাকুর ও নভদ্বীপ সাইনীকে নিয়ে ছোট ছোট জুটি গড়ে জয় নিয়ে মাঠ ছাড়েন ম্যাচ সেরা ঋষভ পন্ত। অপরাজিত ছিলেন ৮৯ রানে। টপকে যায় ৩২৮ রানের টার্গেট। 

সিরিজ সেরা হয়েছেন প্যাট কামিন্স। আর গ্যাবায় টানা ৩১ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড ভাঙলো অস্ট্রেলিয়ার।

সম্পর্কিত পোস্ট

Back to top button