সারিয়াকান্দি উপজেলা

সারিয়াকান্দি যমুনায় ঝুঁকি নিয়ে চলাচল

বগুড়ার সারিয়াকান্দি যমুনা নদীতে ডুবো বালুচরের কারণে নৌ-রুটে হুমকির মুখে পড়েছে নৌ চলাচল। থেমে থেমে যাত্রীবাহী নৌকা চলাচলের কারণে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে যাত্রীদের।

সারিয়াকান্দি-মাদারগঞ্জ নৌ-রুট পানি কমে গেছে। যমুনার বিভিন্ন স্থানে এখন হেঁটে নদী পার হচ্ছেন চরাঞ্চলের মানুষ। এতে ভোগান্তিতে পড়ছেন নারী ও শিশুরা।

সারিয়াকান্দির গজারিয়া, দারুনা, কাজলা, বেনীপুর ও পাকুরিয়া এলাকায় যমুনা নদীতে ডুবোচর জেগে উঠেছে। এসব চর জেগে ওঠার কারণে সারিয়াকান্দির কালীতলা থেকে জামালপুর জেলার মাদারগঞ্জ ফেরিঘাটে যাত্রীবাহী নৌকা হুমকির মুখে পড়েছে।

এ রুটে যাত্রীবোঝাই নৌকা হঠাৎ ডুবোচরে আটকা পড়ছে। নদীর মাঝপথে ছেলে-মেয়ে নিয়ে দুর্ভোগ পোহাতে হয় যাত্রীদের। এসব ডুবোচরের কারণে এ পথে নৌযান চলাচল যেকোনো মুহূর্তে বন্ধ হতে পারে। বর্তমানে ৩০ মিনিটের পথ এখন দুই ঘণ্টায় যেতে হচ্ছে।

চরের বাসিন্দা রফিকুল ইসলাম বলেন, যমুনা নদীর বৈশিষ্ট্য ভিন্ন ধরনের, গত বছর যেখানে বালুচর ছিল এ বছর যমুনার ভাঙনে সে চরটি নদীতে পরিণত হয়েছে।

সারিয়াকান্দির ইউএনও রাসেল মিয়া বলেন, ডুবো বালুচরের একমাত্র সমাধান নদী খনন। আর নদী খনন অনেক বড় প্রক্রিয়া, এটা এখন আমাদের হাতে নেই।

এ বিষয়ে উপজেলা পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী বলেন, যমুনা নদীর নাব্যতা সংকট দেখা দিয়েছে। আমাদের দফতর থেকে কোনো কিছু করার নেই। তবে ড্রেজিং করে দেয়া হলে এ সমস্যা আর থাকবে না।

সম্পর্কিত পোস্ট

Back to top button
error: Content is protected !!